সকালের নাস্তায় থাকবে যেসব স্বাস্থ্যকর খাবার

0

সারাদিন সুস্থ থাকতে চাইলে সকালের নাস্তা খুবই গুরুত্বপূর্ণ। কারণ সকাল হচ্ছে দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়। তাই সকালটা শুরু করুন স্বাস্থ্যকর খাবার দিয়ে। তবে মনে রাখতে হবে সকালে এক বাটি ভারী খাবার খাওয়াই যথেষ্ট নয়। খাবার স্বাস্থ্যকর হতে হবে। দেখা যায় সকালের খাবারে অনেকেই অবহেলা করেন। কিন্তু সেটা করা যাবে না। এতে শরীরে নানা রোগ হতে পারে। তাই সকালের নাস্তা হতে হবে ভারী ও স্বাস্থ্যকর। চলুন জেনে নেওয়া যাক সকালের নাস্তার কিছু স্বাস্থ্যকর খাবারের নাম।

রুটি

সকালের নাশতার জন্য বেশ ভালো একটি খাবার হচ্ছে রুটি। সবজি, ডিম বা ঝোলের তরকারি বা কলা দিয়ে আটার রুটি খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ভালো।

ডিম

প্রত্যেক মানুষের প্রতিদিন একটি করে ডিম খাওয়া উচিত। কারণ ডিমকে সুপারফুড বলা হয়। এটি ভিটামিন, ফোলেট, আয়রন, ক্যালসিয়াম এবং অন্যান্য প্রয়োজনীয় খনিজ এবং ট্রেস উপাদান সমৃদ্ধ। এছাড়া ডিমকে প্রোটিনের ভাণ্ডারও বলা হয়। ডিমের প্রোটিন পেশী বৃদ্ধি এবং রক্ষণাবেক্ষণের জন্য অপরিহার্য। এছাড়াও, কুসুমে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট লুটিন এবং জেক্সানথিন চোখ, ত্বক এবং কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য উপকারী।

ওটমিল

সারাদিন এনার্জি পেতে ওটমিল খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। ওজন কমাতে ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে ওটসের কোনো মিল নেই। তাই সকালের নাস্তায় এক বাটি ওটস খেতে পারেন।

চিয়া বীজ

বীজের মতো যেকোনো খাবারই স্বাস্থ্যের জন্য উপকারী। চিয়া বীজকে সুপারফুড বলা হয়। এটি ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট যেমন কোয়ারসেটিন, কেমফেরল, ক্লোরোজেনিক অ্যাসিড এবং ক্যাফেইক অ্যাসিড, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, ক্যালসিয়াম এবং দ্রবণীয় এবং অদ্রবণীয় খাদ্যতালিকায় সমৃদ্ধ। চিয়া বীজ সকালে ঘুম থেকে ওঠার ১ ঘণ্টা পর বা রাতে ঘুমানোর ১ ঘণ্টা আগে বা যারা ব্যায়াম করেন তাদের জন্য ব্যায়ামের ১ ঘণ্টা পর খাওয়া স্বাস্থ্যকর। এটি শক্তি ও কর্মক্ষমতা বাড়ায়, হাঁটু ও জয়েন্টের ব্যথা উপশম করে এবং ত্বক, চুল ও নখ সুন্দর রাখে।

দই

অনেকেই দই দিয়ে দিন শুরু করতে চান না। কিন্তু দই শরীরের জন্য অনেক বেশি কার্যকরী একটি খাবার। এতে রয়েছে ক্যালসিয়াম, যা হাড় গঠনে সাহায্য করে। দই দিয়ে দিন শুরু করলে সারাদিন শরীরে থাকবে অফুরন্ত শক্তি। দিন শেষেও ক্লান্তি স্পর্শ করবে না। তাই সকালের নাস্তার সঙ্গে দই রাখা ভালো। কিন্তু সকালের নাস্তায় শুধু দই খাওয়া স্বাস্থ্যকর নয়।

চিনাবাদাম

ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ, জলে ভিজিয়ে রাখলে পুষ্টিগুণ বৃদ্ধি পায়। এটি হজমশক্তি বৃদ্ধির পাশাপাশি ওজন কমাতে কার্যকর। দীর্ঘ উপবাসের পর সকালে ৫-১০টি বাদাম খেলে শুধু পুষ্টিই পাওয়া যায় না, সারাদিনের ক্ষুধাও বৃদ্ধি পায়।

ফল

সকালের নাস্তায় ফল খেতে পারেন। তবে সব ধরনের ফল যেমন ভিটামিন সি সমৃদ্ধ ফল খাওয়া যাবে না। সকালের নাস্তায় কলা, আপেল, পেয়ারা, কমলা বা মৌসুমি ফল সবচেয়ে ভালো। বিভিন্ন রোগ প্রতিরোধ ও ওজন কমাতে আঁশযুক্ত খাবার প্রয়োজন। তাই ফল স্বাস্থ্যকর সকালের নাস্তার অন্যতম বিকল্প। আপনি চাইলে ফল দিয়ে সালাদ বানিয়ে খেতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *