বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের আজকের কর্মসূচি

0

চার দফা দাবিতে সপ্তাহব্যাপী ‘প্রতিরোধ সপ্তাহ’ কর্মসূচি ঘোষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এরই অংশ হিসেবে আজ বিকেল সাড়ে ৪টায় শাহবাগে অবস্থান কর্মসূচি ও শাহবাগ থেকে রাপা প্লাজা অভিমুখে পদযাত্রা, মোমবাতি প্রজ্জ্বলন ও শহীদদের স্মরণে দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আবু বকর মজুমদারের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার থেকে চার দফা দাবিতে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে এক সপ্তাহব্যাপী ‘প্রতিরোধ সপ্তাহ’ শুরু হতে যাচ্ছে।

এই কর্মসূচির অংশ হিসেবে সারাদেশে বৈষম্য বিরোধী আন্দোলনে আমাদের জাতীয় বীররা যে দফায় শহীদ হয়েছিলেন তার অভিমুখে আজ ‘রোডমার্চ’ কর্মসূচি পালিত হবে।

বিবৃতিতে আরও বলা হয়, রোডমার্চের সময় নিজ নিজ স্থানে সমবেত হয়ে আমরা ‘শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করব এবং দোয়া ও মোনাজাত করব।’

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের চার দফা দাবি হলো-

১. ফ্যাসিবাদী কাঠামো ব্যবহার করে ফ্যাসিবাদী হাসিনা এবং তার দল ও সরকার কর্তৃক সংঘটিত হত্যাকাণ্ডের দ্রুত বিচার নিশ্চিত করতে একটি বিশেষ ট্রাইব্যুনাল গঠন করতে হবে।

২. পরিকল্পিত হত্যা, ছিনতাই ও লুটপাটের মাধ্যমে গণ-অভ্যুত্থানকে নস্যাৎ করার প্রয়াসে সংখ্যালঘুদের ওপর মহাজোটে থাকা আওয়ামী লীগ ও তার সহযোগীদের উচিত অংশগ্রহণকারীদের বিচারের আওতায় আনা এবং সংখ্যালঘুদের ন্যায্য দাবি মেনে নেওয়া।

৩. প্রশাসন ও বিচার ব্যবস্থায় যারা ছাত্র বিদ্রোহের হামলা, বিচার এবং হত্যাকাণ্ডকে বৈধতা দিয়েছে এবং বারবার ফ্যাসিবাদী ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠার চেষ্টা করছে, তাদের অপসারণ করতে হবে এবং যত তাড়াতাড়ি সম্ভব বিচারের আওতায় আনতে হবে এবং তাদের নিয়োগ দিতে হবে। নতুন সরকার বাতিল করেছে।

৪. প্রশাসন ও বিচার বিভাগে যারা বৈষম্যের শিকার হয়েছেন তাদের জন্য যত তাড়াতাড়ি সম্ভব সুযোগের সমতা নিশ্চিত করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *