কোটা আন্দোলনে নিহত ১৩ শিশুর পরিবারকে কেন ক্ষতিপূরণ নয়: হাইকোর্ট

0

কোটা আন্দোলনে হেলিকপ্টার থেকে গুলিতে নিহত ১৩ শিশুর পরিবারকে কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বজলুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

এদিকে, গুলিতে ১৩ শিশু নিহতের ঘটনায় কেন আন্তর্জাতিক তদন্ত কমিশন গঠনের নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য ৫ সেপ্টেম্বর দিন ধার্য করেছেন আদালত।

এর আগে বুধবার বিচারপতি শেখ হাসান আরিফের দ্বৈত বেঞ্চে রিটের ওপর শুনানি হয়। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী তৈমুর আলম খন্দকার। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান। এরপর বিচারক রায়ের জন্য আজ দিন ধার্য করেন।

ওইদিন রিটে নিহত ৯ শিশুর তদন্ত ও প্রত্যেক পরিবারকে ১ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে বলা হয়। এছাড়াও, পরবর্তীতে অন্য কোনো শিশুর মৃত্যু হলে তাকেও এই ক্ষতিপূরণের আওতায় আনা হবে বলে জানা গেছে।

এর আগে বিভিন্ন পত্র-পত্রিকার উদ্ধৃতি সংগ্রহ করে গত ১ আগস্ট রিটটি করেন অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার। তিন সদস্যের তদন্ত কমিটি গঠন চেয়ে করা রিট পিটিশন গত ৪ আগস্ট বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের বেঞ্চে উপস্থাপন করা হয়। এ সময় তারা শুনানি গ্রহণ করতে অস্বীকার করেন।

এ সময় বেঞ্চের জ্যেষ্ঠ বিচারক পরে আন্দোলনকারীদের ওপর পুলিশের সরাসরি গুলি চালানোর বিরুদ্ধে করা রিটের শুনানি শুরু হয় বেঞ্চে। যা সরাসরি খারিজ করে দিয়েছে হাইকোর্ট।

এর আগে শিক্ষার্থীদের আন্দোলনের সময় হেলিকপ্টার থেকে গুলিতে নিহত প্রতিটি শিশুর পরিবারকে ১ কোটি টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে একটি রিট দায়ের করা হয়েছিল। রিটে হাইকোর্টের একজন বিচারপতির নেতৃত্বে বিচার বিভাগীয় তদন্ত চাওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *