আরজি কর কান্ড: যে সব দাবি মেনে নিলেন মমতা

0

জুনিয়র চিকিৎসকদের দাবি মেনে নিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আন্দোলনরত চিকিৎসকদের দাবি মেনে কলকাতার পুলিশ কমিশনার পদ থেকে সরানো হচ্ছে বিনীত গোয়েলকে। শুধু তাই নয়, চিকিৎসকদের দাবির পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য কর্মকর্তা ও স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তাকেও অপসারণ করা হচ্ছে।

রাজ্য সরকারের আহ্বানে সাড়া দিয়ে আন্দোলনকারীরা সোমবার সন্ধ্যায় মুখ্যমন্ত্রীর বাসভবনে যান। পাঁচ দফা দাবিতে অনড় হয়ে বৈঠকে বসেন আন্দোলনকারীরা। পাঁচ দফার মধ্যে একটি ছিল কলকাতার মেয়র, স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য শিক্ষার ডিরেক্টর এবং স্বাস্থ্য ডিরেক্টরকে অপসারণ। এর পাশাপাশি হাসপাতালের নিরাপত্তা ও অবকাঠামো উন্নয়নের দাবি রয়েছে। রাষ্ট্র তাদের অধিকাংশ দাবি মেনে নিয়েছে।

বৈঠকের পর মমতা বন্দ্যোপাধ্যায় জানান, চিকিৎসকদের দাবি মেনে মঙ্গলবার কলকাতার পুলিশ কমিশনার পদ থেকে বিনীত গোয়েলকে সরিয়ে দেওয়া হচ্ছে। শুধু তাই নয়, চিকিৎসকদের দাবি মেনে নিয়ে স্বাস্থ্য কর্মকর্তা ও স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তাকেও অপসারণ করা হচ্ছে। তিন জনকেই অন্য পদে দায়িত্ব দেওয়া হবে।

তিনি বলেন, জুনিয়র ডাক্তারদের পাঁচটি দাবির মধ্যে প্রথমটি সিবিআই এবং আদালতের বিষয়। বাকি চারটির মধ্যে কলকাতা পুলিশ কমিশনারের পদ থেকে সরানো হবে বিনীত গোয়েলকে। এছাড়া চিকিৎসকদের দাবিতে কলকাতা পুলিশের ডেপুটি কমিশনার (উত্তর) অভিষেক গুপ্তকেও বদলি করা হচ্ছে। স্বাস্থ্য আধিকারিক কৌস্তভ নায়েক, স্বাস্থ্য শিক্ষা আধিকারিক দেবাশিস হালদারকেও সরিয়ে দেওয়া হচ্ছে। আন্দোলনরত চিকিৎসকদের অধিকাংশ দাবি তারা মেনে নিয়েছেন। এবার তিনি আশা করছেন, আন্দোলনকারীরা কাজে ফিরবেন।

কলকাতার আরজি কর হাসপাতালের নারী চিকিৎসককে ধর্ষণ-হত্যার প্রতিবাদে স্বাস্থ্য ভবনের সামনে অনশন কর্মসূচি চালিয়ে যাচ্ছেন জুনিয়র চিকিৎসকরা। গতকাল সোমবার ছিল এর সপ্তম দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *