সমীকরণে এগিয়ে বিজেপি

0

ভারতে লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পরের দিন অর্থাৎ গতকালই নতুন সরকার গঠন নিয়ে ব্যাপক বিভ্রান্তি দেখা দিয়েছে। গতকাল একটি গুরুত্বপূর্ণ বৈঠকে নতুন সরকার গঠনে একমত হয়েছেন বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের নেতারা। অন্যদিকে, কংগ্রেস নেতৃত্বাধীন ভারত জোটের নেতারাও সংখ্যা মীমাংসার জন্য বৈঠক করেছেন। তবে সরকার গঠনের সমীকরণে এগিয়ে রয়েছে বিজেপি জোট। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী শনিবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন নরেন্দ্র মোদি।

নরেন্দ্র মোদি এবং তার মন্ত্রিসভার সদস্যরা গতকাল নতুন সরকার গঠনের জন্য পদত্যাগ করেছেন। ভারতের রাষ্ট্রপতি ধ্রুপদী মুর্মু নরেন্দ্র মোদির পদত্যাগপত্র গ্রহণ করেছেন। সূত্রের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, শনিবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন মোদি। এমনটা হলে ইতিহাসের খাতায় নাম লেখাবেন তিনি। স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর পর তিনি টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হতে চলেছেন।

গতকাল নরেন্দ্র মোদির সভাপতিত্বে বর্তমান সরকারের শেষ মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে মোদি বলেন, জয়-পরাজয় রাজনীতির অংশ, আমরা গত ১০ বছরে ভালো করেছি। আমরা ভবিষ্যতে আরও ভাল করব। এ বছর মোদী-অমিত জুটি ছিল অত্যন্ত উচ্চাকাঙ্ক্ষী। তারা বারবার ‘আব কি বার ৪০০ পার’ বলে আওয়াজ তুলেছে। কিন্তু তাদের আশা পূরণ হয়নি। গত দশ বছর ছিল মোদী জাদুর বছর। ২০১৪ সালে, বিজেপি একাই ২৮২টি আসনে জয়লাভ করেছিল, ২০১৯ সালে তা বেড়ে ৩০৩টি আসন হয়েছিল। কিন্তু এ বছর দলটি এককভাবে ২৪০টি আসন জিতেছে, সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ২৭২ আসনের মধ্যে ৫৩টি আসন কম।

এ কারণে সরকার গঠনের জন্য বিজেপিকে তাদের মিত্রদের ওপর নির্ভর করতে হচ্ছে। তবে এনডিএ জোটের রয়েছে ২৯৩টি আসন।

বেশ কয়েকটি সংবাদমাধ্যম নিশ্চিত করেছে যে বিজেপি জোটের নেতারা গতকাল সর্বসম্মতিক্রমে নরেন্দ্র মোদির নেতৃত্বে একটি নতুন সরকার গঠনে সম্মত হয়েছেন। বৈঠকে যোগ দিতে বিভিন্ন রাজ্যের নেতারা দিল্লিতে উড়ে গেছেন। অন্ধ্রপ্রদেশ তেলেগু দেশম পার্টির নেতা এন চন্দ্রবাবু নাইডু, জনতা দল (ইউনাইটেড) নেতা এবং বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, শিবসেনা ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, এলজেপি (রাম বিলাস) নেতা চিরাগ পাসোয়ান সহ সিনিয়র বিজেপি নেতারা নরেন্দ্র মোদির বৈঠকে যোগ দেন।

অন্যদিকে, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেছেন যে তাদের তরফে এই দুজনের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। গতকাল ভারতের জোটের নেতারাও বৈঠক করেছেন। কংগ্রেস শিবির গতকাল পর্যন্ত আনুষ্ঠানিকভাবে পরাজয় স্বীকার করেনি। বরং জয়ের আনন্দে ভাসছে কংগ্রেস শিবিরও। এই শিবিরের সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন না থাকলেও গত দশ বছরে কংগ্রেস সেরা করেছে।

দলটি একাই পেয়েছে ৯৯টি আসন। আর অবিশ্বাস্য সাফল্য দেখিয়েছে ভারত জোট। এই জোটের ২৩২টি আসন রয়েছে। সরকার গঠনের জন্য তাদের আরও ৩৯টি আসন লাগবে। এক্ষেত্রে তারাও সমীকরণের শেষ দেখতে চাইবে।

মোদিকে শুভেচ্ছা জানিয়েছেন শেখ হাসিনা

বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের জয়ের জন্য নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত মঙ্গলবার এক চিঠিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা লিখেছেন, “বাংলাদেশের জনগণ এবং আমার (প্রধানমন্ত্রী) পক্ষ থেকে ১৮তম ভারতীয় লোকসভা নির্বাচনে জয়লাভের জন্য বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট সরকারকে আন্তরিক অভিনন্দন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *