সরকার নির্বাহী ক্ষমতায় সিদ্ধান্ত পরিবর্তন করতে পারে: খালেদার প্রসঙ্গে আইনমন্ত্রী

0

‘বিএনপি বাড়াবাড়ি করলে খালেদা জিয়াকে কারাগারে পাঠানো হবে’- প্রধানমন্ত্রীর সাম্প্রতিক বক্তব্য প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, প্রধানমন্ত্রী তার বক্তব্যে স্পষ্ট বলেছেন, ‘যদি তিনি বাড়াবাড়ি করেন। তারপর সিদ্ধান্ত নেওয়া হবে। যদি না করো, তুমি এখন যেমন আছো তেমনই থাকবে।’

শনিবার রাজধানীর ধানমন্ডিতে জাতীয় সংবিধান দিবস উপলক্ষে ইনস্টিটিউট অব ল অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের ঐতিহাসিক যাত্রা রি-ভিজিটিং’ শীর্ষক সেমিনার শেষে আইনমন্ত্রী এসব কথা বলেন।

দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সরকারের নির্বাহী আদেশে বর্তমানে নিজ বাসভবনে রয়েছেন। সেখানে তিনি চিকিৎসা নিচ্ছেন। দুটি শর্তে তার সাজা স্থগিত করা হয়।

আইনমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, ‘বেশি বাড়াবাড়ি করলে সিদ্ধান্ত নেওয়া হবে। সরকার যেকোনো সময় নির্বাহী আদেশের সিদ্ধান্ত পরিবর্তন করতে পারে। তবে আগামী নির্বাচনের আগে খালেদা জিয়াকে কারাগারে পাঠানোর বিষয়ে সরকারের এখনো কোনো ধারণা নেই।

সংবিধানে ইসলামকে রাষ্ট্রধর্ম রাখার বিষয়ে তিনি বলেন, এ বিষয়ে ভাবতে হবে। আমরা ‘৭২ এর সংবিধানে ফিরে যেতে চাই। এটা কখন বাস্তবসম্মত হবে কি হবে না সেটা দল ও সরকারই সিদ্ধান্ত নেবে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ল অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স (বিলিয়া) সেমিনারের আয়োজন করে। বিলিয়ার চেয়ারম্যান সংবিধান খসড়া কমিটির সদস্য ব্যারিস্টার এম আমীর-উল ইসলামের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন, সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক, সাবেক রাষ্ট্রদূত ড.মোহাম্মদ জমির, মুক্তিযোদ্ধা রোকেয়া কবির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জন, ব্যারিস্টার তানিয়া আমির ও ড. অন্যান্য. সেমিনারে কনসেপ্ট পেপার উপস্থাপন করেন বিলিয়ার পরিচালক প্রফেসর ড. মিজানুর রহমান।

সেমিনারে আনিসুল হক বলেন, সংবিধানে রাষ্ট্রধর্ম ও ধর্মনিরপেক্ষতা ফিরিয়ে আনতে আরও অপেক্ষা করতে হবে। বর্তমান সরকার বঙ্গবন্ধুর প্রণীত ৭২ সালের সংবিধানে ফিরে যেতে কাজ করছে। তিনি আরও বলেন, অপপ্রচার মানুষের মনে গেঁথে দেওয়া হচ্ছে। মানুষের মন থেকে এই অপপ্রচার দূর করতে হবে।

আমির-উল ইসলাম বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বের কারণেই দ্রুততম সময়ে সংবিধান প্রণয়ন সম্ভব হয়েছে। বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক বলেছেন, বাংলাদেশের সংবিধান বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ সংবিধান। কিন্তু জিয়াউর রহমান বঙ্গবন্ধুকে হত্যা করে এই সংবিধান ধ্বংস করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *