দিল্লিতে প্রধানমন্ত্রী।মমতার সঙ্গে আমার সম্পর্ক রাজনীতির ঊর্ধ্বে

0

ভারতকে বাংলাদেশের ‘বিশ্বস্ত বন্ধু’ উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আলোচনার মাধ্যমে দুই দেশের বিদ্যমান সমস্যা সমাধান করা হবে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁর সম্পর্ক রাজনীতির ঊর্ধ্বে বলেও জানিয়েছেন তিনি। তিনি দিল্লিতে মমতার সঙ্গে দেখা করতে চেয়েছিলেন। কিন্তু সেটা আর হচ্ছে না।

সোমবার প্রধানমন্ত্রীর সম্মানে নয়াদিল্লিতে বাংলাদেশের হাইকমিশনার আয়োজিত সংবর্ধনা ও নৈশভোজে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রীর বরাত দিয়ে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী বলেন, ভারত বাংলাদেশের সবচেয়ে বড় প্রতিবেশী ও বন্ধু এবং বাংলাদেশের সঙ্গে ভারতের সুসম্পর্ক রয়েছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, রাজনৈতিক কারণে বাংলাদেশের সঙ্গে ভারতের আলাদা সম্পর্ক রয়েছে। কারণ ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় ভারত পুরোপুরি সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিল। আমাদের সমস্যা থাকতেই পারে, কিন্তু আলোচনার মাধ্যমে যেকোনো সমস্যার সমাধান করা যায়।

এর আগে ভারতীয় সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী বলেন, গঙ্গা ছাড়াও আমাদের আরও ৫৪টি নদী রয়েছে। তাই গঙ্গার পানি বণ্টনের পাশাপাশি তিস্তার পানি বণ্টন সমস্যারও সমাধান করতে হবে। তিনি বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিত করতে বাংলাদেশ আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে যোগাযোগ করছে। একই সঙ্গে ভারত এই সমস্যা সমাধানে বড় ভূমিকা রাখতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *