মধ্যপ্রাচ্যে উত্তেজনা, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক

0

ইসরায়েলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর মধ্যপ্রাচ্য নিয়ে জরুরি বৈঠক ডেকেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। বুধবার স্থানীয় সময় সকাল ১০টায় নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

জাতিসংঘে ইসরায়েলের রাষ্ট্রদূত ড্যানি ড্যানন এক চিঠিতে ইরানকে অভিযুক্ত করে বলেছেন যে তারা (ইরান) ইসরায়েলকে ধ্বংস করার চেষ্টা করছে। তিনি জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে ইরানের নিন্দা এবং এর ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসকে (আইআরজিসি) একটি “সন্ত্রাসী সংগঠন” হিসেবে চিহ্নিত করার আহ্বান জানান।

ইরানের মতে, তারা গাজা ও লেবাননে ইসরায়েলি গণহত্যা এবং হামাস, হিজবুল্লাহ ও আইআরজিসির নেতাদের হত্যার প্রতিশোধ হিসেবে ইসরাইলের ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালায়।

মঙ্গলবার ইসরায়েলি ভূখণ্ডে প্রায় ২০০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান। তেহরান বলেছে, গাজা ও লেবাননে হত্যাকাণ্ডের পাশাপাশি হামাস, হিজবুল্লাহ ও আইআরজিসি নেতাদের হত্যার প্রতিশোধ হিসেবে ইসরায়েলের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে।

এই হামলার কিছুদিন আগে যুক্তরাষ্ট্র বলেন যে ইরান ইসরায়েলের ওপর ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে। সিএনএন লাইভের খবরে হোয়াইট হাউসের একজন সিনিয়র কর্মকর্তা এমন তথ্য জানিয়েছেন।

ওই কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্র বিশ্বাস করে এমন ইঙ্গিত পাওয়া গেছে যে ইরান ইসরায়েলের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে।

বিবৃতিতে ওই কর্মকর্তা যোগ করেছেন, “আমরা এই হামলা থেকে ইসরায়েলকে রক্ষা করতে প্রতিরক্ষামূলক প্রস্তুতি নিচ্ছি।” ইসরায়েলের বিরুদ্ধে ইরান থেকে সরাসরি সামরিক হামলা ইরানের জন্য ভয়াবহ পরিণতি বয়ে আনবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *