ইরান-ইসরাইল দ্বন্দ্ব কোনদিকে যাচ্ছে?

0

একদিকে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, ইরান ছয় মাসের মধ্যে দ্বিতীয়বার ইসরায়েলের অভ্যন্তরে হামলার পর “ইরান মূল্য দিতে হবে”। অন্যদিকে ইসরায়েল পাল্টা জবাব দেওয়ার চেষ্টা করলে পাল্টা ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ইরান।

ইরানের রেভল্যুশনারি গার্ড জানিয়েছে, হামাস, হিজবুল্লাহর শীর্ষ নেতা এবং ইরানের কমান্ডারদের হত্যার প্রতিক্রিয়ায় এই ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে।

বিবিসির আন্তর্জাতিক সম্পাদক জেরেমি বোয়েন তার বিশ্লেষণে বলেছেন যে ইরান ‘গুরুতর ক্ষতি’ করার চেষ্টা করছে বলে মনে হচ্ছে। ফলে ইসরায়েলের প্রতিক্রিয়া কী তা এখন বড় প্রশ্ন। দুই বিবাদমান দেশ ও তাদের মিত্রদের কর্মকাণ্ডে মধ্যপ্রাচ্যের পরিস্থিতি কোথায় যেতে পারে?

গত এপ্রিলে ইরান যখন ইসরায়েলে আক্রমণ করেছিল, তখন দৃশ্যমান কিছু তৈরি করার প্রচেষ্টা ছিল অসাধারণ। তবে এটি একটি প্রচেষ্টা রয়ে গেছে, কারণ তাদের প্রায় সমস্ত ক্ষেপণাস্ত্র ইসরায়েলি এবং আমেরিকান প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা গুলি করা হয়েছে। এবারের ব্যাপারটা অন্যরকম। ইরান গুরুতর ক্ষয়ক্ষতির প্রচেষ্টায় কঠোর আঘাত করেছে বলে মনে হচ্ছে। এবার তাদের প্রচেষ্টা অনেক বেশি আগ্রাসী।

ইসরায়েলিদের মনোভাব

এপ্রিলে, নেতানিয়াহুকে জো বাইডেন দ্বারা একটি বড় পাল্টা আক্রমণ শুরু করতে বাধা দেওয়া হয়েছিল। ইসরায়েল জিতবে বলে তার অভিমত ছিল। ইসরাইলও কোনো কঠোর পদক্ষেপ নেয়নি। কিন্তু গতবার ইসরায়েলের আন্তর্জাতিক অংশীদাররা দেশটিকে ধৈর্য ধরার আহ্বান জানিয়েছিল, এবার তা হওয়ার সম্ভাবনা নেই।

ইসরায়েলে এখন অন্যরকম হাওয়া বইছে। গতকাল রাতে সাবেক প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের একটি টুইটে এর আভাস পাওয়া যায়। বেনেট খুব শক্ত ভাষা ব্যবহার করেছেন। তিনি লিখেছেন, ৫০ বছরে মধ্যপ্রাচ্যের চেহারা পরিবর্তনের এটাই সবচেয়ে বড় সুযোগ।

বেনেট বলেছেন, “সন্ত্রাসী শাসনকে মারাত্মকভাবে পঙ্গু করতে ইসরায়েলের উচিত ইরানের পারমাণবিক অবকাঠামোর দিকে মনোনিবেশ করা।”

যদিও তিনি এখন প্রধানমন্ত্রী নন। তবে নিজেকে শক্ত হিসেবে উপস্থাপনের চেষ্টার কারণেই হয়তো ভবিষ্যতে ঘটতে পারে বলে মনে করা হচ্ছে। তবে তার বক্তব্য অবশ্যই দেশের নাগরিকদের অন্তত একটি অংশের মনোভাবের প্রতিফলন ঘটায়।

জেরেমি বোয়েন মনে করেন, এই সময়ে ইরানের অর্থনীতির ক্ষতি হতে পারে এমন কোনো কিছুর ওপর ইসরাইলি হামলার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। এটি পারমাণবিক প্রকল্প বা পেট্রোকেমিক্যাল প্ল্যান্ট হতে পারে।

‘সমস্ত অবকাঠামো’ আক্রমণের হুঁশিয়ারি ইসরায়েল

ইসরাইল তেহরানের বিরুদ্ধে কোনো প্রতিশোধমূলক পদক্ষেপ নিলে ইরান ইসরাইলের সব অবকাঠামোকে টার্গেট করবে।

ইরানের সশস্ত্র বাহিনীর যুগ্ম প্রধান মেজর জেনারেল মোহাম্মদ বাঘেরি এ ঘোষণা দেন।

বাঘেরি বলেন, “যদি (ইসরায়েল)… এই ধরনের অপরাধ অব্যাহত রাখে বা আমাদের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার বিরুদ্ধে কিছু করতে চায়, তাহলে আজকের রাতের অভিযান কয়েকগুণ শক্তিশালী হবে এবং তাদের সমস্ত অবকাঠামোকে লক্ষ্যবস্তু করা হবে।”

তিনি আরও বলেন, ইরানের বিশেষ সামরিক শাখা রেভল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি) ইসরায়েলের বিরুদ্ধে আরেকটি ক্ষেপণাস্ত্র হামলা চালাতে প্রস্তুত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *