বিমান, নৌ ও স্থল অভিযানের জন্য ইসরায়েলের প্রস্তুতি, হিজবুল্লাহর প্রতিরোধের ঘোষণা

0

লেবাননে ইসরায়েলের স্থল আগ্রাসন মোকাবেলায় হিজবুল্লাহ প্রস্তুত। সোমবার দেওয়া এক বক্তৃতায় সশস্ত্র সংগঠনটির উপপ্রধান নাঈম কাসেম এ কথা বলেন। একই সঙ্গে সংগঠনের অভ্যন্তরীণ প্রক্রিয়ায় যত দ্রুত সম্ভব নতুন প্রধান নিয়োগ দেওয়া হবে বলেও জানান তিনি।

গত শুক্রবার লেবাননের রাজধানী বৈরুতের উপকণ্ঠে হিজবুল্লাহর সদর দফতরে ইসরায়েলি হামলায় এই সশস্ত্র দলের প্রধান হাসান নাসরুল্লাহ নিহত হন। ওই ঘটনার পর তাদের একজন শীর্ষ নেতা প্রথমবারের মতো জনগণের উদ্দেশে ভাষণ দেন।

ইসরাইল তাদের লক্ষ্য অর্জন করতে পারবে না মন্তব্য করে নাঈম কাসেম এক ভিডিও বার্তায় বলেন, আমরা যেকোনো পরিস্থিতি মোকাবেলা করব। ইসরায়েল যদি স্থলপথে আক্রমণের সিদ্ধান্ত নেয়, আমরাও প্রস্তুত। প্রতিরোধ বাহিনী স্থল আক্রমণ মোকাবেলায় প্রস্তুত।

হিজবুল্লাহর উপপ্রধান বলেছেন, অভ্যন্তরীণ প্রক্রিয়া অনুসরণ করে শীঘ্রই একজন নতুন নেতা নিয়োগ করা হবে। নতুন নেতা নির্বাচন স্পষ্ট। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু বলেননি তিনি।

ইসরাইল গত দুই সপ্তাহে লেবাননে হিজবুল্লাহর বিরুদ্ধে ধারাবাহিক আঘাত করেছে। এসব হামলায় দলের প্রধানসহ কয়েকজন কমান্ডার নিহত হয়েছেন। ইসরায়েলের পরবর্তী পদক্ষেপটি লেবাননে স্থল অভিযান চালানো বলে মনে হচ্ছে। লেবাননের সীমান্তে ইতিমধ্যেই বিপুল সংখ্যক ট্যাঙ্ক জড়ো করা হয়েছে।

নাইম কাসেম আরো বলেন, ইসরাইল লেবাননের সর্বত্র গণহত্যা চালাচ্ছে। এমন কোনো বাড়ি নেই যেখানে ইসরায়েলি আগ্রাসন চিহ্নিত হয়নি। তিনি বলেন, ইসরায়েল বেসামরিক নাগরিক, শিশু, বৃদ্ধ, অ্যাম্বুলেন্সেও হামলা চালাচ্ছে। তারা যোদ্ধাদের সাথে যুদ্ধ করছে না; বরং এটি হত্যা।

হিজবুল্লাহর উপপ্রধান বলেন, এই সংঘাতে যুক্তরাষ্ট্রকে সীমাহীন সামরিক সহায়তা দিয়ে যুক্তরাষ্ট্র ইসরায়েলের মিত্রে পরিণত হয়েছে।

বক্তৃতা শেষে কাসেম বলেন, আমরা জিতবই, যেভাবে ২০০৬ সালে ইসরায়েলের সঙ্গে লড়াইয়ে জিতেছিলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *