অধিকার সবার সমান: সংখ্যালঘু সম্প্রদায়কে প্রধান উপদেষ্টা

0

সংখ্যালঘু সম্প্রদায়কে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস তিনি বলেন, ‘আমরা এমন একটি বাংলাদেশ করতে চাই যেটা হবে একটি পরিবার। যেখানে সবার সমান অধিকার থাকবে। আমরা সবাই বাংলাদেশের মানুষ, বাংলাদেশি। আমরা এটা নিশ্চিত করতে চাই.

মঙ্গলবার ঢাকেশ্বরী মন্দিরে সংখ্যালঘু সম্প্রদায়ের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। এ সময় তিনি সংখ্যালঘু সম্প্রদায়ের নেতাদের সঙ্গে বৈঠক করেন।

তিনি বলেন, ‘বিভাজনের সুযোগ নেই। গণতান্ত্রিক অধিকার ও মানবাধিকার প্রতিষ্ঠাই আমাদের মূল লক্ষ্য। হিন্দুরা সব সরকারের কাছে সাংবিধানিক অধিকার দাবি করতে পারে। আমাদের লক্ষ্য সেই ন্যায়বিচার প্রতিষ্ঠা করা।

প্রধান উপদেষ্টা বলেন, ন্যায়বিচার প্রতিষ্ঠাই আমাদের লক্ষ্য। আইনে সবার সমান অধিকার রয়েছে। আমাকে ধৈর্য ধরে সাহায্য করুন। তারপর বিবেচনা করুন আমি কী করতে পারি এবং কী পারি না।

ডক্টর মুহাম্মদ ইউনূস বলেন, ‘আমাদের গণতান্ত্রিক আকাঙ্খায় আমরা মুসলিম হিসেবে নয়, হিন্দু হিসেবে নয়, বৌদ্ধ হিসেবে নয়, মানুষ হিসেবে বিবেচনা করি না। আমরা আমাদের অধিকার নিশ্চিত করতে চাই।

তিনি বলেন, “সব সমস্যার মূলে আমরা যে প্রাতিষ্ঠানিক কাঠামো গড়ে তুলেছি, তার সবই পচে গেছে।” এ কারণেই হৈচৈ হচ্ছে। তাই প্রাতিষ্ঠানিক কাঠামো ঠিক করা দরকার। ন্যায়বিচার নিশ্চিত হলে কে বিচার পাবে না বলেন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *