ইসরায়েলি হামলায় গাজায় আরও ৪৩ ফিলিস্তিনি নিহত

0

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের বর্বর হামলায় আরও ৪৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। এর মাধ্যমে, ভূখণ্ডে মোট নিহতের সংখ্যা প্রায় ৩৭ হাজার ৯০০ জনে পৌঁছেছে।

এছাড়া গত বছরের ৭ অক্টোবর থেকে এ হামলায় প্রায় ৮৭ হাজার ফিলিস্তিনি আহত হয়েছে। গতকাল রোববার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে বার্তা সংস্থা এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান হামলায় গত ২৪ ঘণ্টায় ৪৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। এর মাধ্যমে গত বছরের অক্টোবর থেকে এখন পর্যন্ত মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৭ হাজার ৮৭৭ জন।

মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এই নিরলস হামলায় অন্তত ৮৬ হাজার ৯৬৯ জন আহত হয়েছেন।

মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় তিনটি পরিবারের বিরুদ্ধে ইসরায়েলি “গণহত্যায়” ৪৩ জন নিহত ও ১১১ জন আহত হয়েছে। উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে না পারায় এখনও ধ্বংসস্তূপের নিচে ও রাস্তায় আটকা পড়ে আছে বহু মানুষ।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাবে মূলত গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানানো সত্ত্বেও ইসরাইল অবরুদ্ধ ভূখণ্ডে তার নৃশংস হামলা অব্যাহত রেখেছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরাইল গাজা উপত্যকায় লাগাতার বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরাইলি হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে।

এছাড়া ইসরায়েলি আগ্রাসনের কারণে দুই লাখেরও বেশি বাসিন্দা তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছে।

মূলত ইসরাইলি আগ্রাসন গাজাকে ধ্বংসস্তূপে পরিণত করেছে। জাতিসংঘের মতে, গাজার প্রায় ৮৫ শতাংশ ফিলিস্তিনি ইসরায়েলের নৃশংস আক্রমণে বাস্তুচ্যুত হয়েছে। আর খাদ্য, বিশুদ্ধ পানি ও ওষুধের তীব্র সংকটের কারণে গাজা পুরোটাই এখন খাদ্য নিরাপত্তাহীন।

এছাড়াও, অবরুদ্ধ অঞ্চলের ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *