নয়াদিল্লিতে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা

0

নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনুষ্ঠানিক স্বাগত জানানো হয় এবং ‘গার্ড অব অনার’ দেওয়া হয়।

শনিবার দিল্লির স্থানীয় সময় সকাল ৯টার দিকে রাষ্ট্রপতি ভবনে পৌঁছান শেখ হাসিনা। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাষ্ট্রপতি এবং সরকারের মন্ত্রীসহ উচ্চপদস্থ কর্মকর্তারা সেখানে আগে থেকেই উপস্থিত ছিলেন।

এরপর প্রধানমন্ত্রীকে রাজকীয় অভ্যর্থনা ও গার্ড অব অনার প্রদান করা হয়। পরে শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ দেশের অন্যান্য মন্ত্রী ও কর্মকর্তাদের সঙ্গে কুশল বিনিময় করেন। এ সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সেখানে উপস্থিত বাংলাদেশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গেও শুভেচ্ছা বিনিময় করেন।

এদিকে আজ মোদি-হাসিনা শীর্ষ বৈঠক ছাড়াও দিনভর রাষ্ট্রীয় কর্মসূচি নিয়ে ব্যস্ত থাকবেন প্রধানমন্ত্রী। এদিন রাজঘাটে গান্ধীর সমাধি পরিদর্শন করবেন শেখ হাসিনা।

মোদি-হাসিনার বৈঠকের পর ভারত ও বাংলাদেশের বেশ কয়েকটি সমঝোতা স্মারক (সমঝোতা স্মারক) স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া শেখ হাসিনার সম্মানে আজ মধ্যাহ্ন ভোজের আয়োজন করা হয়েছে।

এছাড়া ভাইস প্রেসিডেন্ট জগদীপ ধনখরের সঙ্গেও দেখা করার কথা রয়েছে হাসিনার।

শনিবার সন্ধ্যা ৬টার দিকে দিল্লি বিমানবন্দর থেকে একটি বিশেষ ফ্লাইটে ঢাকার উদ্দেশে রওনা হবেন হাসিনা।

প্রসঙ্গত, মোদি তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর শেখ হাসিনাই প্রথম বিদেশি রাষ্ট্রপ্রধান যিনি ভারত সফর করেন। এর আগে শেখ মুজিবুর রহমানের মেয়ে ৯ জুন নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে যোগদানের আমন্ত্রণ পেয়ে ভারতে যান। তবে এবার তিনি সরকারি সফরে যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *