দাবানল ছড়িয়ে পড়ায় আলবার্টায় জরুরি অবস্থা ঘোষণা

0

উত্তর আমেরিকার দেশ কানাডার পশ্চিমাঞ্চলে দাবানল ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। শনিবার আলবার্টার প্রাদেশিক কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত ঘোষণা করেছে।

দাবানলের কারণে আলবার্টার প্রায় ২৫,০০০ মানুষকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

আলবার্টার প্রাদেশিক সরকারের প্রধান ড্যানিয়েল স্মিথ বলেছেন যে আলবার্টা ১০০ টিরও বেশি দাবানলের মুখোমুখি হয়েছে। কিন্তু এই পরিস্থিতি এবার ‘নজিরবিহীন’।

তিনি বলেন, গরম ও শুষ্ক আবহাওয়া আগুনে জ্বালানি হিসেবে কাজ করছে এবং এ পর্যন্ত প্রায় ১২২,০০০ হেক্টর (৩১,০০০ একর) জমি পুড়ে গেছে। এছাড়া প্রবল বাতাসের কারণে অনেক এলাকায় আগুন নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে।

আগুন এতটাই ভয়াবহ আকার ধারণ করেছে যে প্রদেশের এডসন শহরের বাসিন্দাদের অবিলম্বে সরে যেতে বলা হয়েছে। শহরটিতে আট হাজারের বেশি মানুষের বসবাস। ড্রায়টন ভ্যালি এবং ফক্স লেক দাবানলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকাগুলির মধ্যে একটি। ড্রেটন ভ্যালি প্রাদেশিক রাজধানী এডমন্টন থেকে প্রায় ১৪০ কিলোমিটার (৮৭ মাইল) পশ্চিমে এবং ফক্স লেক রাজধানী শহর থেকে প্রায় ৫৫০ কিলোমিটার উত্তরে। সেখানে ২০টি ঘর পুড়িয়ে দেওয়া হয়।

পরিস্থিতি মূল্যায়নের জন্য অগ্নিনির্বাপক হেলিকপ্টার এবং এয়ার ট্যাঙ্কার আনা হয়েছিল এবং কানাডার কেন্দ্রীয় সরকার অটোয়া থেকে সহায়তার প্রস্তাব দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *