চবির শিক্ষক সংগঠন।হলুদ পার্টির স্থায়ী কমিটির দুই সদস্যের পদত্যাগ

0

মেয়াদ শেষ হওয়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আওয়ামী ও বামপন্থী শিক্ষক সংগঠন হলুদ পার্টির স্থায়ী কমিটি থেকে পদত্যাগ করেছেন দুই সদস্য। এই কমিটির মেয়াদ শেষ হয়েছে চার বছর আগে।

পদত্যাগকারীরা হলেন- পদার্থবিদ্যা বিভাগের শিক্ষক শ্যামল রঞ্জন চক্রবর্তী ও আইন বিভাগের শিক্ষক নির্মল কুমার সাহা।

পদত্যাগী সদস্য ড. শ্যামল রঞ্জন চক্রবর্তী বলেন, দুই বছরের জন্য গঠিত কমিটি ছয় বছর কাজ করতে পারে না। সংবিধান অনুযায়ী এটা বেআইনি। এ কারণে তিনি ব্যক্তিগত পদ থেকে পদত্যাগ করেছেন। তিনি বলেন, গত বছরের অক্টোবরে নির্বাচনের জন্য ২০১ জন শিক্ষক আবেদন করেছিলেন। এ ছাড়া এই কমিটির ১৫ সদস্যের মধ্যে ১০ জন রয়েছেন। পদত্যাগ করেছেন আরও দুজন। আমি মনে করি নতুন কমিটি করা দরকার।

হলুদ দলের আহ্বায়ক মো. সেকান্দার চৌধুরী বলেন, পদত্যাগ প্রত্যেক সদস্যের গণতান্ত্রিক অধিকার। আমরা নির্বাচন নিয়ে কাজ করছি। সংবিধানে কিছু পরিবর্তন এনে নির্বাচনের ব্যবস্থা করব। তবে অপর পদত্যাগী সদস্য নির্মল কুমার সাহা এ বিষয়ে জানতে চাইলে তিনি সাড়া দেননি।

হলুদ দলের দুই বছর মেয়াদী স্থায়ী কমিটির সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৭ সালের মার্চ মাসে। সে হিসেবে বর্তমান স্থায়ী কমিটির মেয়াদ শেষ হয়েছে ২০১৯ সালের মার্চ মাসে। এর আগে ১১ নভেম্বর ২০১ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা চিঠি দিয়েছিলেন। স্থায়ী কমিটির নির্বাচন চাই। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্থায়ী কমিটিতে হলুদ দলের ১৫টি পদ রয়েছে। এর মধ্যে অবসর, সদস্যদের মৃত্যুসহ নানা কারণে শূন্য রয়েছে পাঁচটি পদ। দুই সদস্যের পদত্যাগে বর্তমানে সদস্য সংখ্যা আটজন।

স্থায়ী কমিটির কাজ হলো বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ নির্বাচনে প্রার্থী মনোনয়ন করা। স্থায়ী কমিটির সদস্যরা সিন্ডিকেট নির্বাচন, শিক্ষক সমিতি নির্বাচন, ডিন নির্বাচন ইত্যাদিতে কাকে মনোনীত করা হবে তা নির্বাচন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *