ঐতিহ্যবাহী মাছের মেলা।৫০ কেজির বাঘাইর দেড় লাখ টাকায়

0

করোনার কারণে দুই বছর বন্ধ থাকার পর এবার হবিগঞ্জ সদর উপজেলার পাইল গ্রামের ঐতিহ্যবাহী মাছের মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলার অন্যতম আকর্ষণ ৫০ কেজি ওজনের বাঘাইড় মাছ। যার দাম বেড়েছে দেড় লাখ টাকা।

মেলায় আনা মাছের বিক্রেতা ইসলাম উদ্দিন জানান, এটি সিলেটের সুরমা নদীর মাছ। দাম এক লাখ টাকা হলে মাছ বিক্রি করবেন।

ইসলাম উদ্দিনের মতো আরেক মাছ বিক্রেতা হলেন রমজান আলী। তিনি মেলায় ২৫ কেজি ওজনের একটি বাঘাইড় নিয়ে আসেন। যার দাম ৪৫ হাজার টাকা। এছাড়া শতাধিক মাছ বিক্রেতা এ মেলায় বিভিন্ন প্রজাতির মাছ নিয়ে এসেছেন।

বাঘাইর ছাড়াও বড় সাইজের আই, চিতল, গজার, রুই, কাতলসহ বিভিন্ন ধরনের আকর্ষণীয় মাছের আয়োজন করেছে বিক্রেতারা। এ ছাড়া পুঁটি, চিংড়ি, কই, চাপিলা, চান্দা মাছ পাওয়া যায়।

প্রতি বছর পৌষ সংক্রান্তিতে এই মেলার আয়োজন করে আয়োজকরা। মেলাটি পাইলসহ আশপাশের গ্রামের মানুষের মধ্যে উৎসবের আমেজ নিয়ে আসে। রোববার সকাল থেকে শুরু হওয়া মেলা চলবে সোমবার সকাল পর্যন্ত।

আক্তার হোসেন নামে এক দর্শনার্থী জানান, পাইল মাছের মেলা স্থানীয় পর্যায়ে সবচেয়ে বড় মাছের মেলা। বিক্রেতারা এখানে বড় মাছ নিয়ে আসে। অনেকেই মেলায় আসেন শুধু সেই মাছ দেখতে। পইল মাঠে দুই শতাধিক বছর ধরে মেলা চলে আসছে।

ফিরোজ আলী নামে আরেক ব্যক্তি জানান, তিনি প্রতি বছর মেলা থেকে মাছ কিনে থাকেন। এবার তিনি তার পরিবার ও প্রতিবেশীদের জন্য মাছ কিনতে এসেছেন।

পইল বাজার কমিটির সাধারণ সম্পাদক মোস্তফা মিয়া বলেন, করোনার কারণে গত দুই বছর ধরে আমাদের ঐতিহ্যবাহী মেলা অনুষ্ঠিত হয়নি। তবে এবার মাছ মেলায় জমজমাট আয়োজন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *