ডিসেম্বরে বড় শোডাউন করবে আওয়ামী লীগ

0

আগামী ডিসেম্বরে রাজধানী ঢাকায় একাধিক জনসভা করবে আওয়ামী লীগ। এর আগে ২৬ নভেম্বর বিএনপির কুমিল্লা বিভাগীয় গণসমাবেশ, ঢাকায় শোডাউন করবে নারী আওয়ামী লীগ। তবে ওইদিনের জন্য নির্ধারিত কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলন স্থগিত করা হয়েছে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক  বলেন, আগামী ডিসেম্বরে রাজধানীতে বড় ধরনের শোডাউনের প্রস্তুতি নিচ্ছে আওয়ামী লীগ। আগামী ১০ ডিসেম্বর বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশের আগে বা পরে কর্মসূচির কথা ভাবা হচ্ছে।

দলের সভাপতিমণ্ডলীর আরেক সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক জানান, ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আগামী ৩ ও ৯ ডিসেম্বর ছাত্রলীগ ও যুব মহিলা লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে। এ দুই সম্মেলনে সংগঠনের নেতাকর্মীদের পাশাপাশি উল্লেখযোগ্য সংখ্যক মানুষ উপস্থিত থাকবেন।

সভাপতিমণ্ডলীর আরেক সদস্য আবদুর রহমান বলেন, আগামী ১১ নভেম্বর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী যুবলীগের যুব মহাসমাবেশে লাখ লাখ তরুণের সমাবেশের প্রস্তুতি চলছে। এ ছাড়া আগামী ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের ২২তম জাতীয় কাউন্সিলের আগে বড় সমাবেশ হবে।

সংগঠনের সাধারণ সম্পাদক মাহমুদা বেগম ক্রিক জানান, ঢাকায় মহিলা আওয়ামী লীগের সম্মেলন কুমিল্লায় বিএনপির গণসমাবেশের দিন জনসভায় রূপ নেবে। তিনি জানান, ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান সম্মেলনে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা উপস্থিত থাকবেন।

এদিকে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলনের দিন স্থগিত করা হয়েছে কুমিল্লা বিএনপির গণসমাবেশ। আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন জানান, পুনঃনির্ধারিত সময় অনুযায়ী আগামী ৮ ডিসেম্বর এ জেলার সম্মেলন অনুষ্ঠিত হবে।

কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুল হক মুজিব জানান, কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ২৬ নভেম্বর অন্যান্য কর্মসূচি নিয়ে ব্যস্ত থাকায় কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলনের তারিখ পরিবর্তন করা হয়েছে।

আওয়ামী লীগের কয়েকজন নীতিনির্ধারক জানিয়েছেন, রংপুর ও বরিশালে বিএনপির গণসমাবেশের দিন রাজধানীতে বড় শোডাউন করেছে আওয়ামী লীগ। এখন থেকে বিএনপির প্রতিটি জনসভার দিন অনুষ্ঠিত হবে। তবে বিএনপির নির্ধারিত জনসভাস্থল বা সংশ্লিষ্ট জেলায় এই জনসভা হবে না। জনসভার নির্ধারিত দিনে শেষ হয়ে যাওয়া জেলা সম্মেলন জনসভায় রূপান্তরিত হবে।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, তারা বিএনপির সঙ্গে পাল্টা কর্মসূচি পালন করবেন না। আওয়ামী লীগ কখনো পাল্টাপাল্টি কর্মসূচিতে বিশ্বাস করে না। দলের জাতীয় সম্মেলনকে ঘিরে চলছে ধারাবাহিক কর্মসূচি। বিভিন্ন জেলায় সম্মেলন হচ্ছে। আর বিএনপির গণসমাবেশকে ছাড়িয়ে যাচ্ছে জেলা সম্মেলনে অংশগ্রহণকারী নেতাকর্মীদের উপস্থিতি।

আগামী ১২ নভেম্বর ফরিদপুরে গণসংযোগ করবে বিএনপি। ওইদিন চুয়াডাঙ্গা ও ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের পূর্বনির্ধারিত সম্মেলন হবে। দলটির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক জানান, চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সম্মেলন ঘিরে জনসভা করা হবে। এরই মধ্যে পুরোদমে চলছে প্রস্তুতি।

এছাড়া ২৬ নভেম্বর কুমিল্লায় পিরোজপুর ও জামালপুর জেলা আওয়ামী লীগের পূর্বনির্ধারিত সম্মেলনে ব্যাপক উপস্থিতি রয়েছে বলে জানিয়েছেন দুই কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন ও শফিউল আলম চৌধুরী নাদেল। ৩ ডিসেম্বর রাজশাহীতে মহাসমাবেশ করবে বিএনপি। ওইদিন সম্মেলনের মাধ্যমে রাজধানীতে শোডাউন করবে ছাত্রলীগ।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গত শনিবার রাজধানীর বাড্ডায় ঢাকা মহানগর উত্তরে সংগঠনের পূর্ব-শান্তি সমাবেশে বলেছেন, বিএনপির বর্ণিল খোয়াব কর্পূরের মতো বিলীন হয়ে যাবে। ডিসেম্বরে তাদের আর ছাড় দেওয়া হবে না। ফাইনাল খেলা হবে ডিসেম্বরে। সেই খেলার কৌশল কী জানতে চাইলে আওয়ামী লীগের কোনো নেতাই স্পষ্ট ধারণা দেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *