বামপন্হিদের, অবিরাম ভাঙ্গা-গড়া।রাজনীতি

0

দেশের বামপন্থী রাজনীতিতে, অনেক দলই জনগণের মধ্যে সামান্য প্রভাব ফেলেছে এবং দল-জোট ভেঙে যাওয়া সাধারণ ঘটনা। আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে এখন অনেক সরকারবিরোধী বাম দল এক জোট ছেড়ে অন্য জোটে যোগ দিচ্ছে। তারাও তাদের আদর্শিক অবস্থান ঝাপসা করে ডানপন্থী শিবিরে যাচ্ছে। কেউ কেউ বিএনপির সঙ্গে জড়িত।

নির্বাচনের সময়, বেশ কয়েকটি বামপন্থী জোট নির্দলীয় সরকারের দাবিতে একযোগে আন্দোলন শুরু করেছে। সরকারের বিরুদ্ধে প্রধান দল বিএনপির চলমান আন্দোলনের সমানতালে বামপন্থীদের ভূমিকা দেখতে আগ্রহী রাজনৈতিক মহল।

বহু উপদলে বিভক্ত এবং প্রতিনিয়ত ঐক্যের ডাক দিয়ে জোট গঠনের চেষ্টা চালিয়ে যাওয়া বামপন্থীরা এখন রাজনৈতিক কৌশলের প্রশ্নে তিন দিকে কাজ করছে। প্রথমত, আওয়ামী লীগ ও বিএনপির দুই দলীয় আধিপত্য পেরিয়ে দেশে একটি বাম বিকল্প শক্তি গড়ে তোলার জন্য বাংলাদেশের কমিউনিস্ট পার্টি বা সিপিবিসহ ২০ দলের ‘বাম গণতান্ত্রিক জোট’-এর আহ্বান। তাত্ক্ষণিক ক্ষমতার স্বাদ নয়, পরিবর্তনের দীর্ঘমেয়াদী লক্ষ্য।

দ্বিতীয়ত, আ স ম আবদুর রব, মাহমুদুর রহমান মান্না ও জোনায়েদ সাকির নিজ নিজ দল নিয়ে ৭টি বাম ও মধ্যপন্থী সংগঠনের নবগঠিত ফ্রন্ট ফ্যাসিবাদী দুঃশাসনের বিরুদ্ধে বৃহত্তর ঐক্য গড়তে আওয়াজ আওয়ামী লীগের ‘গণতন্ত্র মঞ্চ’; সাংবিধানিক প্রতিষ্ঠান এবং সরকারী ব্যবস্থার সংস্কার। তড়িঘড়ি করে এই ফ্রন্ট গঠনের পেছনে আগামী নির্বাচনে বিএনপির সঙ্গে সম্ভাব্য বৃহত্তর ঐক্যের হিসাব-নিকাশ থাকতে পারে বলে মনে করছেন রাজনৈতিক মহল।

তৃতীয় ধারা হল রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু প্রমুখের মতো কিছু দলের বাম সরকার সমর্থক যারা বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সঙ্গে ‘১৪ দলে’ রয়েছেন। এর বাইরে বাম শক্তি কম।

বৈশ্বিক বামপন্থী রাজনীতি মানে সামাজিক সাম্যের লক্ষ্য নিয়ে সুবিধাবঞ্চিত, সুবিধাবঞ্চিত শ্রমিক শ্রেণীর জন্য লড়াই করা। শব্দটি ১৮ শতকে ফরাসি বিপ্লবের সময় চালু হয়েছিল যখন সংসদে বিরোধীরা স্পিকারের বাম দিকে বসতে শুরু করেছিল। পরে সব দেশের পার্লামেন্টে বিরোধী দল বাম পাশে বসে আছে; কিন্তু ধীরে ধীরে বাম শব্দটি সমাজতন্ত্রের সমার্থক হয়ে ওঠে।

আন্দোলন: বাম গণতান্ত্রিক জোট, বর্তমানে বাম শক্তির বৃহত্তম জোট, জ্বালানির দাম বৃদ্ধির প্রতিবাদে ২৫ আগস্ট সারাদেশে অর্ধদিনের ধর্মঘটের ডাক দেয়। একই সময়ে, বিখ্যাত বামপন্থী নেতা বদরুদ্দিন উমরের নেতৃত্বে জাতীয় মুক্তি পরিষদের সাথে ‘৯’ অর্গানাইজেশনস’ নামে আরেকটি জোট ছিল।

অন্য চারটি দল হরতালের সমর্থনে মাঠে ছিল, যথাক্রমে প্রগ্রেসিভ ডেমোক্রেটিক পার্টি, সাম্যবাদী দল (এমএল), সমাজতান্ত্রিক মজদুর পার্টি এবং সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি নিয়ে গঠিত ‘গণতান্ত্রিক বাম ঐক্য’।

এ ছাড়া বিএনপি ও বামপন্থী নবগঠিত ‘গণতন্ত্র মঞ্চ’ পৃথকভাবে হরতালকে নৈতিক সমর্থন দিয়েছে।

১১ অক্টোবর সংবাদ সম্মেলন করার পর, বাম গণতান্ত্রিক জোট নির্বাচনের আগে সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দেওয়া, নির্দলীয় তত্ত্বাবধানে সরকারের অধীনে নির্বাচন এবং ক্ষমতা হ্রাসসহ ১০ দফা দাবি তুলে ধরে কিছু ছোটখাটো এজেন্ডা অনুসরণ করে। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম।

এভাবে বামরা সরকারের বিরুদ্ধে যুগপৎ আন্দোলন গড়ে তুলতে শুরু করলেও জোট ভেঙে জনমনে দাগ কাটতে পারছে না।

দেশের বামপন্থী দল ও সংগঠনগুলো এতটাই বিভক্ত এবং জোটে রয়েছে যে রাজনৈতিক সাংবাদিকদের গতির খোঁজ রাখা সহজ নয়। বাম গণতান্ত্রিক জোটের বর্তমান সদস্যরাও সাম্প্রতিক বছরগুলিতে তৃতীয় নাম গ্রহণ করেছে, এক দলের উপদলের সাথে এক বা একাধিক অন্যান্য দলের উপদলের সমন্বয় করে। এর বিবরণ দীর্ঘ সময়ের জন্য প্রাসঙ্গিক নয়।

বদরুদ্দিন উমর ও ফয়জুল হাকিম লালার নেতৃত্বাধীন জাতীয় মুক্তি পরিষদের পাশাপাশি ‘৯টি সংগঠন’-এর অন্য আটটি দল হলো বাংলাদেশের কমিউনিস্ট আন্দোলন, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (নেতা মহিনউদ্দিন চৌধুরী), গণমুক্তি ইউনিয়ন, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল, বাংলাদেশ। নয়া গণতান্ত্রিক গণমোর্চা, গণতান্ত্রিক জাতীয় গণমঞ্চ, কমিউনিস্ট ইউনিয়ন ও জাতীয় গণফ্রন্ট (নেতা টিপু বিশ্বাস)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *