৫০ বছর পর জাতীয় স্বীকৃতি পেল সংবিধান দিবস।মন্ত্রিসভার বৈঠক

0

স্বাধীনতার ৫০ বছর পর জাতীয় স্বীকৃতি পেল সংবিধান দিবস। এখন থেকে প্রতি বছর ৪ নভেম্বর ‘ক’ ক্রমে ‘জাতীয় সংবিধান দিবস’ হিসেবে পালিত হবে। অর্থাৎ দিবসটি অত্যন্ত গুরুত্বের সঙ্গে পালন করা হবে।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ প্রস্তাব অনুমোদন করা হয়। আগামী শুক্রবার সংবিধান দিবস। চারদিন আগে মন্ত্রিসভায় দিবসটির রাষ্ট্রীয় স্বীকৃতি এসেছে। এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম  বলেন, এবার স্বীকৃতি দেওয়া হয়েছে। এখন স্বল্প সময়ে বড় অনুষ্ঠান আয়োজন করা সম্ভব হবে না। আগামী বছর থেকে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালিত হবে।

‘প্রয়োজনীয় সেবা আইন-২০২২’ এবং ‘বালি ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইন-২০২২’-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ ছাড়া ২০২৩ সালের সরকারি ছুটির তালিকা অনুমোদন করা হয়েছে। জীববৈচিত্র্য রক্ষায় সংরক্ষিত ও প্রাকৃতিক বনাঞ্চলে গাছ কাটার ওপর নিষেধাজ্ঞা ২০৩০ সাল পর্যন্ত বজায় রাখার প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা।

অফিস সময়: শীত উপলক্ষে অফিস সময় পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব জানান, ১৫ নভেম্বর থেকে সরকারি ও স্বায়ত্তশাসিত অফিসের সময় সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। বর্তমানে অফিস সময় সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত। অর্থাৎ অফিস সময় এক ঘণ্টা দেরি হলেও কাজের সময় থাকে ৭ ঘণ্টা। তবে আদালত, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ও শিক্ষাপ্রতিষ্ঠানের তফসিলের বিষয়ে সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তারা সুপ্রিম কোর্ট ও বাংলাদেশ ব্যাংকের বিষয়ে সিদ্ধান্ত নেবে। স্কুল-কলেজের সময়সূচি ঠিক করবে শিক্ষা মন্ত্রণালয়। তবে গতকাল রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত আদালত, ব্যাংক ও শিক্ষা প্রতিষ্ঠানের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

মন্ত্রিসভা ‘বালি ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইন, ২০২২’-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে, যা অবৈধ বালু উত্তোলনের জন্য সরঞ্জাম বাজেয়াপ্ত এবং ব্যবসার অযোগ্যতার বিধান করেছে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, রাতে কেউ বালু তুলতে পারবে না। দিনের বেলা, সূর্যাস্তের মধ্যে বালি অপসারণ সম্পন্ন করা উচিত। বাণিজ্যিক উদ্দেশ্যে উর্বর কৃষি জমি থেকে বালু উত্তোলন করা যাবে না। এ বিষয়ে কারও বিরুদ্ধে গুরুতর অভিযোগ প্রমাণিত হলে দুই বছরের কারাদণ্ড ও পাঁচ লাখ টাকা পর্যন্ত জরিমানার বিধান রাখা হয়েছে আইনে।

সরকারি ছুটি ২২ দিন: ২০২৩ সালে সাধারণ ও নির্বাহী আদেশে ২২ দিন ছুটি থাকবে। তবে এই ২২ দিনের মধ্যে আট দিন শুক্র ও শনিবার পড়ে। অর্থাৎ ১৪ দিনের ছুটি উপভোগ করা যাবে।

দেশের জীববৈচিত্র্য রক্ষার জন্য সরকার সংরক্ষিত ও প্রাকৃতিক বনাঞ্চলে গাছ কাটার ওপর আরোপিত নিষেধাজ্ঞা ২০৩০ সাল পর্যন্ত বলবৎ রাখার সিদ্ধান্ত নিয়েছে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, জাতীয় অভিযোজন পরিকল্পনার খসড়া (২০২৩)। -২০৩০) অনুমোদিত হয়েছে। ২০৩০ সাল পর্যন্ত সংরক্ষিত বনের গাছ কাটা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *