সৌদিতে শ্রমিক পাঠানো জটিলতা কাটছে না

0

সৌদি আরবে যেতে ইচ্ছুক শ্রমিকদের ভিসার জন্য পাসপোর্ট গ্রহণ করছে না বাংলাদেশ দূতাবাস। মঙ্গলবার রিক্রুটিং এজেন্সির কাছ থেকে পাসপোর্ট ফেরত দিয়েছে দূতাবাস। তারা এজেন্সি প্রতিনিধিদের দূতাবাসের প্রবেশের অনুমতিপত্রও ফিরিয়ে নিয়েছে।

এদিকে, দূতাবাস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ২৪ অক্টোবর থেকে বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট এবং পাসপোর্ট জমা দেওয়া হবে। ৩১ অক্টোবর থেকে এই কাজগুলি ‘তাসির সেন্টার’-এর মাধ্যমে করা হবে।

অ্যাসোসিয়েশন অব রিক্রুটিং এজেন্সিজ বায়রার সভাপতি মোহাম্মদ আবুল বাশার দুই দিন আগে দাবি করেন, সৌদি দূতাবাস শিগগিরই পাসপোর্ট সংগ্রহ শুরু করবে। সংকট কেটে গেছে। তবে গতকাল দূতাবাসের প্রজ্ঞাপনের পর তিনি বলেন, বিষয়টি পরিষ্কার নয়। বিস্তারিত জানতে দূতাবাসের সাথে কথা বলুন। কিন্তু কোনো এজেন্সি তৃতীয় পক্ষকে পাসপোর্ট দেবে না।

বায়রার নির্দেশ অনুযায়ী  ১০০১ থেকে ১৫০০ পর্যন্ত লাইসেন্স নম্বর সহ সংস্থার প্রতিনিধিরা গতকাল সৌদি দূতাবাসে যান। মুন লাইট এজেন্সির মালিক আবদুল আজিজ বলেন, তিনি ৩০টি পাসপোর্ট জমা দিয়েছেন। কিন্তু বিকেলে পাসপোর্ট ফেরত দেওয়া হয়। তারা এজেন্সি প্রতিনিধির কাছ থেকে দূতাবাসে প্রবেশের অনুমতিও নিয়েছেন। এটি ৩১ ডিসেম্বর পর্যন্ত বৈধ ছিল। আবদুল আজিজ বুঝতে পারছেন না কী হচ্ছে।

হলি ট্রেড নামের আরেকটি এজেন্সির মালিক হেলাল উদ্দিন বলেন, প্রবেশের অনুমতির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় তার এজেন্সির প্রতিনিধি দূতাবাসে প্রবেশ করতে পারেননি। তবে, দূতাবাসে নিবন্ধিত এজেন্সি মালিকরা অনুমতি ছাড়াই প্রবেশ করতে পারেন। হেলাল উদ্দিন নিজে গেলেও পাসপোর্ট জমা দিতে পারেননি।

সৌদি আরব বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার। চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চাকরি নিয়ে বিদেশে যাওয়া ৮ লাখ ৭৪ হাজার ৭৩৯ বাংলাদেশি শ্রমিকের মধ্যে ৫ লাখ ১৩ হাজার ৬৫৩ জনই সৌদি আরব।

১২ অক্টোবর, শাপলা গ্লোবাল সার্ভিস সংস্থা বায়রাকে জানায় যে ঢাকাস্থ সৌদি দূতাবাস আর সরাসরি বাংলাদেশী অভিবাসী কর্মীদের ভিসার আবেদন গ্রহণ করবে না। দূতাবাস ‘শাপলা সেন্টার’কে ওয়ান স্টপ ভিসা সার্ভিস সেন্টার হিসেবে নিয়োগ দিয়েছে। সংগঠনের বিজ্ঞপ্তিতে এ নিয়োগকে সব পক্ষের জন্য অনেক প্রতীক্ষিত ও কল্যাণকর বলে অভিহিত করা হয়েছে।

বায়রা ঘোষণা করেছে যে এটি তৃতীয় পক্ষকে পাসপোর্ট ইস্যু করবে না, এটিকে অভিবাসনের জন্য একটি অস্বচ্ছ এবং ব্যয় বৃদ্ধিকারী প্রক্রিয়া বলে অভিহিত করেছে। গত রোববার সৌদি রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল দুহাইলান, কনস্যুলেট জেনারেল এবং দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর বায়রা নেতারা বলেছেন যে সমস্যার সমাধান হয়েছে। তবে জনবল ব্যবসায়ীরা বলছেন, জটিলতা বেড়েছে।

বায়রা সভাপতি বলেন, তারা মনে করেন এক পক্ষ আর্থিক লাভের জন্য ভিসা সেন্টার খুলতে চায়। বাংলাদেশের জনশক্তি রপ্তানি ভালো হচ্ছে- এটা অনেকেই পছন্দ করেন না। তিনি বলেন, শাপলা ও তাসির কেন্দ্রে আলাদা ব্যবস্থা রয়েছে। রাজধানীর যমুনা ফিউচার পার্কে চালু হবে তাসির সেন্টার। এর মাধ্যমে সৌদি ভিসার জন্য আবেদন করুন। আপনি যা শুনেছেন তাই. কিন্তু কী ঘটছে তা স্পষ্ট নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *