আজ ৫৭ জেলা পরিষদে ভোট।ভোটার কম, অনিয়ম বেশি

0

জেলা পরিষদ নির্বাচনে মোট ভোটার সংখ্যা ৬০ হাজার ১৮০ জন। সকল ভোটার স্থানীয় সরকারের বিভিন্ন স্তরের প্রতিনিধি। সব ভোটকেন্দ্র উপজেলা সদরে। তবে ভোটের আগের দিন রোববার হামলা-ভাংচুর, ভোটার আটক, নির্বাচনে প্রভাব বিস্তারের পেশিশক্তি, কালো টাকা ছড়ানো ও ক্ষমতা দখলের নানা অভিযোগ পাওয়া গেছে।

এমনকি স্থানীয় সংসদ সদস্যরাও আচরণবিধি লঙ্ঘনের এসব অনিয়মের সঙ্গে জড়িত। সিরাজগঞ্জ ও গাজীপুরে ভোটার কেনার দাম উঠেছে লাখ টাকায়। পঞ্চগড়ে দুই স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলা হয়েছে। বরিশালে ৩১ ভোটার আটকের অভিযোগ তদন্তে গতকাল রাতে জরুরি নির্দেশনা পাঠিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একতরফা এই নির্বাচনে বিভিন্ন জেলা থেকে সীমাহীন অনিয়মের খবর পাওয়া যাচ্ছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ সব জেলায় প্রার্থী মনোনয়ন দিলেও বিএনপিসহ অধিকাংশ দলই নির্বাচন বর্জন করেছে।

অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে ইসির পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে ইসি কর্মকর্তারা জানিয়েছেন, মনোনয়নপত্র জমা দেওয়ার দিন থেকে গতকাল রাত পর্যন্ত অনিয়মের অসংখ্য অভিযোগ পাওয়া গেছে। এর আগে ডিসি-এসপিদের বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল নিজেই বলেছিলেন, জেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অনেক অভিযোগ এসেছে তাদের কাছে। কিন্তু অবস্থার উন্নতি হয়নি। তাই ইসিকে সিসিটিভি ও ইভিএমের ওপর নির্ভর করতে হবে।

সম্প্রতি বাতিল হওয়া বহুল আলোচিত গাইবান্ধা উপ-নির্বাচনের মতো এবারের নির্বাচনেও সব কেন্দ্রে সিসিটিভি বসানো হয়েছে। ৫৭টি জেলার ৪৬২টি উপজেলা সদরে ভোট কেন্দ্র স্থাপন করা হয়েছে। পুরো নির্বাচনী প্রক্রিয়া পর্যবেক্ষণের জন্য ঢাকায় ইসি কার্যালয়ে একটি পর্যবেক্ষণ কক্ষ স্থাপন করা হয়েছে। গতকাল বিকেলে পর্যবেক্ষণ কেন্দ্র পরিদর্শন করেন সিইসি কাজী হাবিবুল আউয়াল। এ ছাড়া সন্ধ্যায় ইসির পক্ষ থেকে বিদ্যুৎ বিভাগকে পাঠানো এক চিঠিতে সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ভোট কেন্দ্রগুলোতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত করতে বলা হয়েছে। চিঠিতে বলা হয়েছে, সিসিটিভি ও ইভিএম অপারেশনের স্বার্থে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

নির্বাচন কমিশন জানিয়েছে, সোমবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। এবারের নির্বাচনে ৬১টি জেলার বিস্তারিত ঘোষণা করা হলেও আদালতের নিষেধাজ্ঞায় নোয়াখালী ও চাঁপাইনবাবগঞ্জের নির্বাচন স্থগিত করা হয়েছে। অন্যদিকে ভোলা ও ফেনী জেলার চেয়ারম্যানসহ সব পদে একক প্রার্থী থাকায় ভোটের প্রয়োজন নেই। বাকি ৫৭টি জেলায় একজন করে চেয়ারম্যান, মোট ৪৪৮ জন সাধারণ সদস্য এবং ১৬৬ জন সংরক্ষিত নারী সদস্য নির্বাচিত হবেন।

এর মধ্যে ২৬টি জেলার চেয়ারম্যান একক প্রার্থী হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন। একই সময়ে বিভিন্ন জেলা থেকে ১৮ জন সংরক্ষিত সদস্য ও ৬৫ জন সাধারণ সদস্য বিনা ভোটে বিজয়ী হয়েছেন। বাকি পদে ৯২ জন চেয়ারম্যান প্রার্থী, ৬০৩ জন সংরক্ষিত সদস্য এবং ১ হাজার ৪৮৫ জন সাধারণ সদস্য প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আইন অনুযায়ী সংশ্লিষ্ট জেলার সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠান অর্থাৎ সিটি করপোরেশন, উপজেলা, পৌর ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেয়র ও কাউন্সিলর বা সদস্যরা ভোটের মাধ্যমে জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের নির্বাচন করেন।

এ নির্বাচনে জেলা প্রশাসক রিটার্নিং কর্মকর্তা এবং জেলা নির্বাচন কর্মকর্তা সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন। আর অন্যান্য নির্বাচন কর্মকর্তারা প্রিসাইডিং ও পোলিং অফিসারের দায়িত্বে রয়েছেন। তবে চট্টগ্রামের জেলা প্রশাসকের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ থাকায় তাকে বদলি করে চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার দায়িত্ব দেওয়া হয়েছে।

ভোটাররা যাতে মোবাইল ফোন নিয়ে ভোটকেন্দ্রে প্রবেশ করতে না পারে বা কেন্দ্রের গোপন কক্ষে ব্যালট ইউনিটের ছবি তুলতে না পারে তা নিশ্চিত করতে বলেছে ইসি।

বিদ্রোহীদের এলাকায় উত্তাপ বেশি: চট্টগ্রাম ব্যুরো বলছে, সুষ্ঠু নির্বাচনে প্রশাসনের ‘ঘাড়ের কাঁটা’ হয়ে উঠেছেন আওয়ামী লীগের একাধিক প্রার্থী। কম ভোটার নির্বাচন হলেও ইসিতে অনেক অভিযোগ জমা পড়েছে।

চট্টগ্রাম-১৫ আসনের সংসদ সদস্য আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ পেয়েছে ইসি। অভিযোগের বিষয়ে ব্যাখ্যা চেয়ে সংসদ সদস্যকে চিঠিও দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান। এবার চেয়ারম্যান পদের চেয়ে সাধারণ ও সংরক্ষিত সদস্য পদ নিয়েই বেশি আলোচনা। সাধারণ সদস্যের ১৫টি পদে ৪৬ জন প্রার্থী রয়েছেন। পাঁচটি সংরক্ষিত পদে ২২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। লোহাগাড়ার সংসদ সদস্য প্রার্থী আনোয়ার কামাল বলেন, ‘এমপি নদভী তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী এরফানুল করিম চৌধুরীর পক্ষে নিয়মিত নির্বাচনী প্রচারণায় অংশ নিয়েছেন। এরফানুল করিমকে ভোট দিতে ভোটারদের চাপও দেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *