পাথরঘাটায় ৪০০ আসামি, পাকুন্দিয়ায় প্রবাসীর নামে মামলা।বিএনপির বিক্ষোভ সমাবেশ

0

বরগুনার পাথরঘাটায় সংঘর্ষের ঘটনায় বিএনপির প্রায় ৪০০ নেতাকর্মীর নামে মামলা করেছেন এক আওয়ামী লীগ নেতা। মামলায় জেলা ছাত্রদলের সভাপতিসহ ৫ নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। ফরিদপুরে বিএনপির সমাবেশে হামলায় আহতদের বিরুদ্ধে মামলাও করেছে পুলিশ। কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় পুলিশের একটি মামলায় দুই প্রবাসীকেও আসামি করা হয়েছে।

পাথরঘাটায় সংঘর্ষের ঘটনায় বিএনপির সাবেক সংসদ সদস্য নুরুল ইসলাম মনিসহ ৯৯ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। আরও ২৫০ থেকে ৩০০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

গতকাল কাকচিড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান আলাউদ্দিন পল্টু বাদী হয়ে পাথরঘাটা থানায় এ মামলা করেন। বিবৃতিতে পাথরঘাটার রায়হানপুর ইউনিয়নের সিএন্ডবি এলাকায় অবৈধ সমাবেশ, হামলা, মোটরসাইকেল ভাংচুর ও অগ্নিসংযোগের অভিযোগ করা হয়েছে।

মামলায় গ্রেপ্তারকৃতরা হলেন- বরগুনা জেলা ছাত্রদলের সভাপতি ফয়জুল মালেক ওরফে সজীব, পাথরঘাটা পৌর ছাত্রদলের আহ্বায়ক কমিটির সদস্য সচিব খায়রুল ইসলাম শরীফ, রায়হানপুর ইউনিয়ন ছাত্রদলের সাধারণ সম্পাদক তসলিম হোসেন ওরফে নয়ন, পাথরঘাটা পৌর ছাত্রদলের সদস্য শাওন মিয়া, মো. ও রায়হানপুর ইউনিয়ন ছাত্রদল। হাস্যময়

সোমবার পাথরঘাটায় পূর্বনির্ধারিত বিক্ষোভ সমাবেশে যোগ দিতে রোববার সড়কপথে ঢাকা থেকে ওই এলাকায় যাচ্ছিলেন মনি। তিনি তিন থেকে চার শতাধিক মোটরসাইকেল নিয়ে মিছিল নিয়ে পাথরঘাটার সিএন্ডবি এলাকায় পৌঁছে পিরোজপুর জেলার মঠবাড়িয়ার সীমান্ত পার হলে পাথরঘাটা কাকচিরা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আলাউদ্দিনের নেতৃত্বে যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা তাকে বাধা দেয়। পল্টু ও রায়হানপুর ইউপি চেয়ারম্যান মইনুল ইসলাম। পরে পাথরঘাটা উপজেলা শহর ও বিভিন্ন এলাকা থেকে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা একত্রিত হয়ে বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা চালায়। এ সময় এমপি মনিসহ উভয় পক্ষের শতাধিক নেতাকর্মী আহত এবং শতাধিক মোটরসাইকেলে আগুন ও ভাংচুর করা হয়।

মামলার বাদী আলাউদ্দিন পল্টু বলেন, ‘মনির সঙ্গে থাকা নেতাকর্মীরা আমাদের ওপর হামলা চালায়। ঘটনার সময় মনিরের ভাই সাইফুল ইসলাম জামালও আমাকে গুলি করার নির্দেশ দেন। এরপর সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সুলতানা নাদিরার নির্দেশে আমরা প্রতিরোধ করি।

বরগুনা-২ আসনের (পাথরঘাটা, বামনা, বেতাগী) তিনবারের সাবেক সংসদ সদস্য মনি বলেন, ‘কে কার ওপর হামলা করেছে তার প্রমাণ ভিডিও ও ছবি দেখলেই পাওয়া যাবে। ওসি ও ইউএনওর সামনে আমাকে ও আমাদের নেতাকর্মীরা অস্ত্র ও লাঠিসোঁটা নিয়ে অতর্কিত হামলা চালায়। এ সময় আওয়ামী লীগের নেতাকর্মীরা আমার নেতাকর্মীদের শতাধিক মোটরসাইকেল কেড়ে নিয়ে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। তাদের হামলায় আমাদের অন্তত ৬০-৭০ জন নেতাকর্মী আহত হয়েছেন। কিন্তু মামলা আমাদের নামে। এটা আওয়ামী লীগের কাজ।

ফরিদপুরে বিএনপির সমাবেশে হামলায় আহতদের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। গতকাল কোতোয়ালি থানার উপ-পরিদর্শক (এসআই) মাসুদ ফকির বাদী হয়ে মামলাটি করেন। আজহারের বিরুদ্ধে হামলা করে ৪-৫ জন পুলিশ সদস্যকে আহত, পুলিশের গাড়ি ভাঙচুর ও সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগ রয়েছে। এ মামলায় ৩১ জনকে আসামি করা হয়েছে। এ ছাড়া চার থেকে পাঁচ শতাধিক অজ্ঞাত ব্যক্তিকে আসামি করা হয়েছে। মামলায় জেলা বিএনপির প্রায় সব শীর্ষ নেতার নাম রয়েছে।

অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সুমন রঞ্জন সরকার জানান, রোববার বিকেলে বিএনপি নেতাকর্মীদের পুলিশের ওপর হামলার ভিডিও ফুটেজ দেখে তাদের চিহ্নিত করে অভিযুক্ত করা হয়েছে। ভিডিওতে যাদের শনাক্ত করা যায়নি, তাদের শনাক্তের কাজ চলছে।

মামলার বিষয়ে জানতে চাইলে জেলা বিএনপির আহ্বায়ক সৈয়দ মোদার্রেশ আলী বলেন, ‘পুলিশ এখন আর আইনশৃঙ্খলা বাহিনী নয়; তারা হয়ে উঠেছে সন্ত্রাসীদের লালনপালনকারী। পুলিশ ক্ষমতাসীন দলের সন্ত্রাসীদের নিয়ে বিএনপির সমাবেশে হামলা চালিয়ে নেতা-কর্মীদের নির্বিচারে লাঠিপেটা করে। তাই তারা বিএনপির বিরুদ্ধে মামলা করবে- এতে অবাক হওয়ার কিছু নেই।’

রোববার ফরিদপুর স্বাধীনতা চত্বরে জেলা বিএনপি সমাবেশের আয়োজন করে। ওই সমাবেশে ছাত্রলীগ, যুবলীগ ও শ্রমিক লীগের হামলায় কৃষকদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুলসহ বিএনপির অন্তত ২৫ জন আহত হন।

কিশোরগঞ্জ: আতিকুর রহমান লিটু ও মো. রাসেল নামে দুই প্রবাসীকেও আসামি করা হয়েছে। পাকুন্দিয়া থানার এই মামলায় সৌদি আরব প্রবাসী আতিকুর রহমান লিটুর বয়স ২৭ এবং দুবাই প্রবাসী মোঃ রাসেলের নাম রয়েছে ১০০ নম্বরে। লিটু ২০২১ সালের ২ আগস্ট ছুটি কাটিয়ে সৌদি আরবে ফিরে আসেন এবং রাসেল দুবাই প্রবাসী ছিলেন। গত ২ মাস। জানা গেছে, লিটু উপজেলা বিএনপির সাবেক সদস্য ও রাসেল উপজেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক ছিলেন।

লিটু বলেন, ‘আমি কি সৌদি আরব থেকে পুলিশের সঙ্গে মারামারি করেছি? আমি বিএনপির সদস্য বলেই হয়তো মামলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *