১ কোটি ২৫ লাখ লিটার সয়াবিন তেল কিনল টিসিবি

0

সারাদেশে এক কোটি পারিবারিক কার্ডধারীকে স্বল্পমূল্যে সরবরাহ করতে বাংলাদেশ ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ১ কোটি ২৫ লাখ লিটার সয়াবিন তেল ও ৫ হাজার টন মসুর ডাল ক্রয়ের প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন সংস্থাটি সরাসরি ক্রয় পদ্ধতির মাধ্যমে বেসরকারি খাতের বিভিন্ন কোম্পানি থেকে ২৬০ কোটি টাকারও বেশি মূল্যের এই পণ্যগুলি কিনবে।

বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবদুল বারিক বলেন, কমিটি সুপার অয়েল রিফাইনারি লিমিটেড থেকে ৫৯ কোটি ৫৮ লাখ টাকায় ৪ মিলিয়ন লিটার সয়াবিন তেল ১৭৩.৯৫ টাকায় কেনার প্রস্তাব অনুমোদন করেছে। লট প্রতি লিটার।

আরেকটি লটে ১৪৫ কোটি ৩৫ লাখ টাকায় ৮ দশমিক ৫ লাখ লিটার সয়াবিন তেল ১৭১ টাকায় কেনার প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এর মধ্যে শুন শিং ভোজ্য তেল ২০ লাখ টন সয়াবিন, বসুন্ধরা মাল্টিফুড লিমিটেড ৩৫ লাখ লিটার সয়াবিন তেল এবং বাকি ৩০ লাখ লিটার সিনহা এডিবল অয়েল সরবরাহ করবে।

এছাড়া টিসিবি বিভিন্ন কোম্পানি থেকে ৫ হাজার টন মসুর ডাল কিনবে প্রতি কেজি ১১১ টাকা দরে। এতে খরচ হবে ৫৫.৫০ কোটি টাকা।

এছাড়া জিটুজি ভিত্তিতে কাতার ও সৌদি আরব থেকে ১ লাখ ২০ হাজার টন ইউরিয়া সার এবং কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি (কাফকো) থেকে কেনার প্রস্তাব অনুমোদন করেছে কমিটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *