গৃহবধূদকে গণধর্ষণের প্রতিবাদে ঝাড়ু মিছিল

0

খাগড়াছড়ি জেলা সদরের দেওয়ান পাড়ায় এক গৃহবধূকে সংগঠিত ধর্ষণ ও হত্যার হুমকির প্রতিবাদে হিল উইমেন্স ফেডারেশনের (এইচডব্লিউএফ) খাগড়াছড়ি জেলা শাখা ঝাড়ু মিছিল করেছে।

মঙ্গলবার সকাল ১০টায় খাগড়াছড়ি সদরের স্বনির্ভর বাজার থেকে ঝাড়ু মিছিল শুরু হয়। মিছিলটি জেলা পরিষদ, নারাঙ্গিয়া ও উপজেলা পরিষদ প্রদক্ষিণ করে চেঙ্গী চত্বরে এসে পৌঁছায়। পরে মিছিলটি তার আসল স্বনির্ভরতায় ফিরে আসে এবং সেখানে একটি প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার আহ্বায়ক আন্টি চাকমা এবং পরিচালনা করেন হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি রিমি চাকমা। এছাড়াও উপস্থিত ছিলেন পার্বত্য নারী সংঘের সাধারণ সম্পাদক পরিণীতা চাকমা।

হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নীতি চাকমা বলেন, পাহাড়ের মানুষ একসময় ধর্ষণ শব্দটির সাথে পরিচিত ছিল না। পাহাড়ে ধর্ষণ এখন মাত্রাতিরিক্ত বেড়ে গেছে। অপরাধীরা অপকর্ম করার পরও দায়মুক্তির সংস্কৃতি এবং যথাযথ শাস্তি না হওয়ায় পাহাড় উত্তাল হয়ে উঠেছে।

সমাবেশে বক্তারা অবিলম্বে ধর্ষকদের গ্রেফতার ও শাস্তির দাবি জানান।

গত ২৮ জুন খাগড়াছড়ি সদর উপজেলার ভাইবন ছড়া ইউনিয়নের দেওয়ান পাড়ার নবনির্বাচিত সদস্য সাধু চাকমা, জ্যাকসন চাকমা ও পিন্টু চাকমা এক গৃহবধূকে পালাক্রমে ধর্ষণ করে। ভুক্তভোগী বাদী হয়ে খাগড়াছড়ি জেলা আদালতে মামলা করলেও আসামিরা এখনো গ্রেপ্তার হয়নি।

এ বিষয়ে কথা বলতে সদর হাসপাতালের আরএমও মো. রিপল বাপ্পি চাকমা ও সিভিল সার্জন ডা. সাবেরকে কয়েকবার ফোন করা হলেও রিসিভ করেননি।

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ আব্দুর রশিদ জানান, ভিকটিম বাদী হয়ে তার বিরুদ্ধে মামলা করেছেন। আসামিদের ধরতে অভিযান অব্যাহত রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *