সারাদেশে দুদকের নতুন ১২টি অফিস উদ্বোধন

0

সারাদেশে ১২টি নতুন কার্যালয় খুলেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুর্নীতি দমন ও প্রতিরোধ কার্যক্রমকে আরও গতিশীল করতে রোববার দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনুদ্দিন আবদুল্লাহ কমিশনার (তদন্ত)  মোঃ মোজাম্মেল হক খান, কমিশনার (তদন্ত) মো. জহুরুল হক, দুদক সচিব মো. মাহবুব হোসেন এবং দুদকের মহাপরিচালক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং ১২টি জেলায় একযোগে ১২টি অফিস উদ্বোধন করেন।

এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে দুদকের উচ্চপদস্থ কর্মকর্তা, জেলা প্রশাসনের কর্মকর্তা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

জানা গেছে, ঢাকায় প্রধান কার্যালয়, আটটি বিভাগীয় কার্যালয় এবং ২৪টি জেলা কার্যালয়সহ ৩৩টি অফিসের মাধ্যমে দুদকের কার্যক্রম পরিচালিত হচ্ছে। এখন থেকে ১২টি নতুন অফিসসহ মোট ৪৫টি অফিসের মাধ্যমে কমিশনের কার্যক্রম পরিচালিত হবে।

 পিরোজপুর কার্যালয়ের উদ্বোধন করেন দুদক কমিশনার মোজাম্মেল হক খান

দুদক সূত্রে জানা গেছে, কমিশনের চেয়ারম্যান মোহাম্মদ মঈনুদ্দিন আবদুল্লাহ গোপালগঞ্জ, কমিশনার (তদন্ত) মোজাম্মেল হক খান পিরোজপুর (পিরোজপুর-ঝালকাঠি), কমিশনার (তদন্ত) মোঃ জহুরুল হক জামালপুর (জামালপুর-শেরপুর), সচিব মো. মাহবুব হোসেন কিশোরগঞ্জ, মহাপরিচালক (বিশেষ তদন্ত) সাঈদ মাহবুব খান ঠাকুরগাঁও (ঠাকুরগাঁও-পঞ্চগড়), মহাপরিচালক (মানি লন্ডারিং) মোঃ মাহমুদুল হোসেন খান চাঁদপুর (চাঁদপুর-লক্ষ্মীপুর), মহাপরিচালক (অনুসন্ধান ও তদন্ত-১) মো. রেজানুর রহমান কুড়িগ্রাম (কুড়িগ্রাম-লালমনিরহাট) ও মহাপরিচালক (প্রশাসন) জিয়াউদ্দিন আহমেদ নওগাঁ (নওগাঁ-জয়পুরহাট) কার্যালয়ের উদ্বোধন করেন।

এছাড়া একই দিনে দুটি অফিস উদ্বোধন করেন দুই মহাপরিচালক। তাদের মধ্যে মহাপরিচালক (প্রশিক্ষণ ও তথ্যপ্রযুক্তি) এ কে এম সোহেল ঝিনাইদহ (ঝিনাইদহ-মাগুরা-চুয়াডাঙ্গা), বাগেরহাট (বাগেরহাট-সাতক্ষীরা) এবং মহাপরিচালক (তদন্ত ও তদন্ত-২) মোঃ জাকির হোসেন গাজীপুর (গাজীপুর-নরসিংদী) উদ্বোধন করেন। নারায়ণগঞ্জ (নারায়ণগঞ্জ-মুন্সীগঞ্জ) সমন্বিত জেলা কার্যালয়।

 জামালপুর জেলা কার্যালয়ের উদ্বোধন করেন দুদক কমিশনার জহুরুল হক

দুদক চেয়ারম্যান গোপালগঞ্জ জেলা কার্যালয়ে জাতীয় সঙ্গীত পরিবেশন, জাতীয় পতাকা উত্তোলন, দুদকের পতাকা উত্তোলন ও ফিতা কেটে উদ্বোধন করেন। এ সময় উড়ানো হয় রঙিন বেলুন। উদ্বোধনী ভাষণে চেয়ারম্যান এ কার্যালয়ের মাধ্যমে জাতির পিতার জন্মভূমি গোপালগঞ্জকে দুর্নীতিমুক্ত জেলা হিসেবে গড়ে তোলা হবে বলে দৃঢ় বিশ্বাস ব্যক্ত করেন।

পিরোজপুর জেলা কার্যালয় উদ্বোধনকালে কমিশনার মোজাম্মেল হক খান বলেন, ঘুষ-দুর্নীতির সুযোগ থাকা সত্ত্বেও যিনি নিজেকে দুর্নীতিমুক্ত রাখেন তিনিই প্রকৃত মানুষ। সমাজে একটা ধারণা প্রচলিত আছে যে শুধু কর্মচারীরাই দুর্নীতিবাজ। প্রকৃত অর্থে দুর্নীতি আরও ব্যাপক আকার ধারণ করেছে। বিভিন্ন পেশাজীবী, ব্যবসায়ী দুর্নীতিগ্রস্ত।

 দুদক সচিব মো. মাহবুব হোসেন কিশোরগঞ্জ কার্যালয়ের উদ্বোধন করেন

এসময় উপস্থিত জনগণের উদ্দেশে তিনি বলেন, সমন্বিত জেলা কার্যালয়সহ সদর দপ্তরে অভিযোগ বাক্স রাখা হয়েছে। কোনো দুর্নীতির কথা জানলে প্রমাণসহ অভিযোগ করুন।

জামালপুর জেলা কার্যালয় উদ্বোধনকালে কমিশনার জহুরুল হক বলেন, দুর্নীতি দমন করে শেরপুর ও জামালপুরের জনগণকে অনেকাংশে লাঘব করা হবে। তিনি দুর্নীতির বিষয়ে সঠিক ও নিরপেক্ষ তথ্য দিয়ে সহযোগিতার আহ্বান জানান।

দুদকের তথ্য অনুযায়ী, ইতোমধ্যে ১১৩ জন নতুন সহকারী পরিচালক ও ১৩৮ জন উপ-সহকারী পরিচালক দুদকে যোগ দিয়েছেন। তাদের প্রশিক্ষণ কার্যক্রম চলমান রয়েছে। এছাড়া বিভিন্ন পর্যায়ে নতুন কর্মকর্তা-কর্মচারী নিয়োগের প্রক্রিয়া চলছে। এসব কর্মকর্তা-কর্মচারী নিয়োগের ফলে প্রয়োজনীয় সংখ্যক জনবল নিয়ে দুদক পূর্ণ শক্তিতে তাদের কাজ চালিয়ে যাবে বলে আশা করা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *