সেনা কল্যাণ সংস্থার সুবর্ণ জয়ন্তী।‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন করলেন সেনাপ্রধান

0

সেনাবাহিনী কল্যাণ সংস্থার সুবর্ণ জয়ন্তী ও ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী রোববার ঢাকার মহাখালীতে প্রধান কার্যালয়ে পালিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। সুবর্ণ জয়ন্তীর এই শুভ উপলক্ষ্যে তিনি কোম্পানির প্রধান কার্যালয়ে (এসকেএস টাওয়ার) পায়রা ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের সূচনা করেন। এ সময় তিনি এসকেএস টাওয়ারের দশম তলায় ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন করেন।

এছাড়াও সেনা কল্যাণ সংস্থার পক্ষ থেকে বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা, সেনা কল্যাণ সংস্থায় কর্তব্যরত অবস্থায় আহত/নিহত সদস্যদের পরিবারকে উপহার সামগ্রী প্রদান এবং মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হয়। পরে তিনি সমাবেশে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সশস্ত্র বাহিনীর ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা, বিশিষ্ট ব্যক্তিবর্গ ও বিভিন্ন সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।

১৯৭২ সালের ১লা জুলাই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে গঠিত ‘ফৌজি ফাউন্ডেশন’ আমাদের জনগণ এবং সশস্ত্র বাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের কল্যাণের ব্রত নিয়ে একটি সেনা কল্যাণ সংস্থা হিসেবে পুনর্জন্ম লাভ করে। সেনাপ্রধান ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যানের বলিষ্ঠ নির্দেশনায় এই সেবা সংস্থাটি মানবতার সেবায় কাজ করে যাচ্ছে। কল্যাণমুখী সংস্থাটি গত কয়েক বছরে সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রায় ২০ লাখ অবসরপ্রাপ্ত সদস্যদের ৪৫৬ কোটি টাকা অনুদান দিয়েছে এবং সরকারকে ১,৫০০ কোটি টাকারও বেশি কর দিয়েছে। ঢাকা সিএমএইচে ক্যান্সার ইউনিট স্থাপনের জন্য প্রায় ২০ কোটি টাকা অনুদান দিয়েছে সংস্থাটি।

এছাড়া দেশের বিভিন্ন স্থানে ৩০টি মেডিকেল ডিসপেনসারি এবং ঢাকায় ডিওএইচএসে চারটি জরুরি চিকিৎসা সেবা কেন্দ্র সশস্ত্র বাহিনী বোর্ডের তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে। করোনা মোকাবিলার অংশ হিসেবে সংস্থাটি প্রধানমন্ত্রীর তহবিলে ৫ কোটি টাকা অনুদান দিয়েছে। সারাদেশে করোনা ও বন্যা পরিস্থিতি মোকাবিলায় সেনাবাহিনীর কল্যাণ সংস্থা দেশের অসহায় মানুষের মাঝে খাদ্য ও বিপুল পরিমাণ ত্রাণ সামগ্রী বিতরণ করেছে। আইএসপিআর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *