কিশোরী-তরুণীদের কষ্ট।ট্রেনের টিকিটের জন্য স্টেশনে রাতদিন

0

দিনাজপুরের মেয়ে সানজিদা রাইমা সেতু মিরপুরের বঙ্গবন্ধু সরকারি কলেজের এইচএসসি প্রথম বর্ষের ছাত্রী। ঢাকার একটি হোস্টেলে থাকেন। ঈদে বাড়ি যাবে। বাসের টিকিট পাইনি। শেষ আশা ট্রেন। রোববার দুপুর ২টায় তিনি কমলাপুরে আসেন। টিকিট কোথায় পাওয়া যাবে তা জানার জন্য রেলকর্মীদের পিছু ছুটছিলেন তিনি।

পরে, টিকিট প্রত্যাশীরা অন্যান্য যাত্রীদের কাছ থেকে জানতে পারেন যে ৮ জুলাইয়ের টিকিট সোমবার সকাল ৮ টায় আরও ১৮ ঘন্টা পরে দেওয়া শুরু হবে। টিকিট পেতে হলে সিরিয়ালে আপনার নাম লিখতে হবে এবং লাইনে দাঁড়াতে হবে। পাওয়া যাবে কিনা তা এখনও অনিশ্চিত। টিকিট লাগবে- তাই লাইনে দাঁড়াতে হবে জেনেও সারারাত স্টেশনে দাঁড়িয়ে থাকতেন।

কমলাপুর স্টেশনের ১০টি কাউন্টারে রংপুর, বগুড়া ও সিরাজগঞ্জের আট জেলার ট্রেনের টিকিট বিক্রি হচ্ছে। ১৮ নম্বর কাউন্টারটি নারীদের জন্য সংরক্ষিত। যাত্রীরা নাম লিখে লাইনে দাঁড়িয়ে আছেন। সিরিয়াল রক্ষার কাজ করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস। তিনি রংপুর যাবেন।

জান্নাত ও কোয়েশের মতো তরুণ-তরুণীরা কোনো পরিবর্তন না পেয়ে আবারও লাইনে দাঁড়িয়েছেন। এমনই একজন হলেন নারায়ণগঞ্জের বন্দর এলাকার সুমি খাতুন। শনিবার রাত ৯টায় এসে দিনাজপুর যাওয়ার ট্রেনের টিকিট পাননি তিনি। সকাল ৬টায় আসেন তার বোন জিন্নাতুন খাতুন।

ট্রেনের টিকিটের জন্য কেন এত পরিশ্রম করছেন জানতে চাইলে জিন্নাতুনের উত্তরে, বাসে দুর্ভোগ বেশি। শিশু সারাক্ষণ কাঁদে। তাই বাধ্য হয়ে ট্রেনের টিকিটের জন্য দিনরাত কমলাপুরে বসে থাকতে হচ্ছে। তার সিরিয়াল ৩৩। টিকিট পাবেন কিনা নিশ্চিত নন।

রাজশাহী ও খুলনা বিভাগের জেলার ট্রেনের টিকিট নিকটবর্তী শহরতলির কাউন্টারে বিক্রি করা হচ্ছে। সেখানে ভিড় কম। পদ্মা সেতু চালুর কারনে ‘সুন্দরবন’ এবং ‘বেনাপোল’ এক্সপ্রেসের টিকিটের লাইন উত্তরবঙ্গের তুলনায় কিছুটা কম। ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) শিক্ষার্থী সাবিক হোসেন জানান, তিনি রোববার সকালে আসেন।

ট্রেনের টিকিট বিক্রয় অপারেটর সহজ-সিনোসিস-ভিনসেন্ট জেভি জানিয়েছে, রোববার সন্ধ্যা ৬টার মধ্যে ঢাকা থেকে ৩২,১৫৩টি আসনের টিকিট বিক্রি হবে। এর মধ্যে ২৫,৪৪৯টি ৭ জুলাইয়ের ট্রেনের টিকিট। ১৩,৩৩৮টি এবং ১২,১২৩টি আসনের টিকিট অনলাইনে এবং কাউন্টারে বিক্রি হয়েছে। রবিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ট্রেনের টিকিট সার্ভারে ১৪ কোটি হিট হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *