মূল্য নির্ধারণে গনশুনানি।ব্যবসায়ীরা আবার এলপিজির দাম বাড়াতে চান।

0

তরল পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) সরকারের নির্ধারিত বাজার মূল্যের সাথে মেলে না। ব্যবসায়ীরা প্রতি সিলিন্ডারে ১০০০ থেকে ১২০০ টাকা বেশি নেয়। যাইহোক, তারা বর্তমান ক্রমবর্ধমান মূল্যের চেয়ে বেশি দামে গ্যাস বিক্রি করতে চায়। এলপিজি ব্যবসায়ীরা সোমবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) আয়োজিত জনসভায় দাম বৃদ্ধির প্রস্তাব করেন।

শুনানিতে অংশ নিয়ে কনজুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) অভিযোগ করেছে যে ব্যবসায়ীরা তাদের দাবির সমর্থনে সঠিক প্রমাণ উপস্থাপন করতে পারেনি। আইনগত দিক বিবেচনা করে, অপারেটরদের আবেদনের বিষয়ে বিবেচনার কোন যৌক্তিকতা নেই। তাই ব্যবসায়ীদের দাবি গ্রহণযোগ্য নয়। কমিশন বলেছে, সব পক্ষের মতামত বিবেচনা করে সিদ্ধান্ত ঘোষণা করা হবে।

বর্তমানে, ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম বিইআরসি কর্তৃক ১,৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে। এটি বাজারে এক হাজার  থেকে ১২০০ টাকায় বিক্রি হচ্ছে। গতকাল রাজধানীর বিয়াম মিলনায়তনে অনুষ্ঠিত এক শুনানিতে বেসরকারি এলপিজি কোম্পানি ১২ কেজি সিলিন্ডারের দাম ১৩৮০ টাকা নির্ধারণের প্রস্তাব দেয়। ভোক্তা প্রতিনিধি এবং রাজনীতিক যারা এই প্রস্তাবে শুনানিতে অংশ নিয়েছিলেন তারা তাদের ক্ষোভ প্রকাশ করেছেন।

ব্যবসায়ী প্রতিনিধিরা শুনানিতে বলেন, বর্তমান দামেও তাদের লোকসান গুনতে হচ্ছে। তাই তারা দাম বাড়ানোর আবেদন করেছে। শীর্ষ এলপিজি ব্যবসায়ী বসুন্ধরা, বেক্সিমকো, ওমেরা, পেট্রোম্যাক্স এবং টোটাল গ্যাসের প্রতিনিধিরা বলেন, বাজারে অনেক কোম্পানির লাইসেন্স থাকায় অস্বাস্থ্যকর প্রতিযোগিতা ছিল। দাম না বাড়ালে ৩০,০০০ কোটি টাকার বিনিয়োগ ঝুঁকিতে পড়বে। তারা ছয়টি খাতে ৫০৬টাকা দাবি করেছে – আমদানি পরিবহন খরচ, বিনিয়োগে ফেরত, পরিচালন খরচ, পরিবেশক খরচ, খুচরা বিক্রেতা খরচ এবং সিলিন্ডারের অবমূল্যায়ন। তারা প্রতি মাসে সৌদি কার্গো প্রাইস (সিপি) যোগ করে দাম সমন্বয় করতে চায়। এতে প্রতি সিলিন্ডারের দাম বাড়িয়ে ২২৪ টাকা করবে।

তাদের প্রস্তাবের মূল্যায়ন করে, বিইআরসির প্রযুক্তিগত কমিটি বলেছে যে ভোক্তা পর্যায়ে প্রতি ১২ কেজি সিলিন্ডারের সর্বোচ্চ এলপিজির দাম হতে পারে এক হাজার ৯৭ টাকা ৭৬ পয়সা। এটি কার্যকর হলে প্রতি সিলিন্ডারের দাম প্রায় ৭৫ টাকা বৃদ্ধি পাবে। পরিবহনে ব্যবহৃত অটোগ্যাসের দাম অপরিবর্তিত থাকতে পারে।

শুনানিতে অংশ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম এম আকাশ বলেন, খোলা বাজারে বর্তমান মূল্যের চেয়ে বেশি দাম চাওয়ার প্রস্তাব অযৌক্তিক।

আইনজীবী তুরিন আফরোজ বলেন, বাজারের চেয়ে বেশি দাম দেওয়া প্রতিযোগিতা আইনের অধীনে অপরাধ। আর কমিশন প্রমাণ ছাড়া প্রস্তাবের পক্ষে সিদ্ধান্ত নিতে পারবে না।

শুনানিতে অংশ নিয়ে, ক্যাবের জ্বালানি উপদেষ্টা অধ্যাপক শামসুল আলম বলেন, ভারতে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম বর্তমানে ভর্তুকি ছাড়াই ৮৭৫ টাকা। অতএব, মূল্য সংশোধনের প্রস্তাবিত হার অযৌক্তিক এবং অসঙ্গত। এর বাইরে বেক্সিমকোর প্রস্তাবে পরিবেশক ও খুচরা বিক্রেতাদের চার্জ ২৪ টাকা এবং ২৬ টাকা নির্ধারণ করা হয়েছে। এবং অন্যদের ক্ষেত্রে এটি ৫০ এবং ৬০ টাকা। এই অসঙ্গতি প্রস্তাবের অযৌক্তিকতার প্রমাণ হিসাবে বিবেচিত হতে পারে। তিনি বলেন, এ ব্যাপারে আদালতে একটি মামলা বিচারাধীন রয়েছে। এখন ভালো হয় যদি এলপিজির দামের বিষয়টি আদালতে সিদ্ধান্ত হয়। শুনানিতে ভোক্তারা কিছুই পাবে না।

বিইআরসির চেয়ারম্যান আবদুল জলিল বলেন, গণশুনানির পর যদি কারো কোনো মতামত থাকে, তাহলে তাদের উচিত ১৯ সেপ্টেম্বরের মধ্যে লিখিতভাবে কমিশনকে জানানো। তারপর সব পক্ষকে ছোট আকারে আলোচনা করা হবে। কমিশন সবার জন্য গ্রহণযোগ্য মূল্য নির্ধারণ করবে।

বিইআরসির চেয়ারম্যান আবদুল জলিলের সভাপতিত্বে গণশুনানি অনুষ্ঠিত হয় এবং এতে কমিশনের সদস্য, অপারেটর প্রতিনিধি, ভোক্তা অধিকার প্রতিনিধি এবং বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এলপিজির দাম নির্ধারণের জন্য ১২ জানুয়ারি প্রথম গণশুনানি অনুষ্ঠিত হয়। কমিশন প্রথমে ১২ এপ্রিল এলপিজির দাম নির্ধারণ করে। এর পর প্রতি মাসে দাম সমন্বয় করা হচ্ছে। কমিশন সর্বশেষ ৩১আগস্ট নতুন মূল্য ঘোষণা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *