পুতিন জেলেনস্কির সাথে কথা বলার জন্য “প্রস্তুত নন”

0

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আলোচনার মাধ্যমে ইউক্রেনে চলমান যুদ্ধের সমাধানের আহ্বান জানিয়েছেন; পরে তাকে পাস্তাতে হবে বলেও সতর্ক করেন তিনি। তবে একজন সিনিয়র তুর্কি কর্মকর্তা বলেছেন, রুশ প্রেসিডেন্ট এ ধরনের বৈঠকের জন্য এখনো ‘প্রস্তুত’ নন।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের মুখপাত্র ও প্রধান উপদেষ্টা ইব্রাহিম কালিন বলেছেন: “জেলেনস্কি বসতে প্রস্তুত, কিন্তু পুতিন মনে করেন পরিস্থিতি শীর্ষ বৈঠকের জন্য অনুকূল নয়।”

তুরস্ক এবং এরদোগান রাশিয়া ও ইউক্রেনের মধ্যে একটি দীর্ঘমেয়াদী যুদ্ধবিরতি এবং তিন সপ্তাহেরও বেশি পুরনো নৃশংস যুদ্ধের শান্তিপূর্ণ সমাধানের জন্য আলোচনার উপায় খুঁজে বের করার জন্য মধ্যস্থতাকারী হিসাবে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার চেষ্টা করছে।

তুরস্ক নেটোর সদস্য; পুতিন ৩০-দেশের সামরিক জোটকে অপছন্দ করলেও এরদোগানের সঙ্গে তার ভালো সম্পর্ক রয়েছে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বৃহস্পতিবার জেলেনস্কি ও পুতিনের সঙ্গে ফোনে কথা বলেছেন।

তুর্কি কর্মকর্তা বলেছেন, পুতিন আর জেলেনস্কিকে প্রেসিডেন্ট পদ থেকে সরাতে চান না। তিনি বলেন, “সে পছন্দ করুক বা না করুক, তিনি এখন জেলেনস্কিকে ইউক্রেনের জনগণের নেতা হিসেবে মেনে নিচ্ছেন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *