ইয়াসির খুব ভালো ব্যাটিং করেছে। তার এবং আমার জুটি গুরুত্বপূর্ণ ছিল. আমরা হিসাব করে ঝুঁকি নিয়েছি এবং এটি কাজ করেছে। বোলাররাও শেষের দিকে ভালো করেছে (ব্যাটিং)। তা না হলে আমরা ২৬০-২৭০ রান করতে পারতাম।

যেদিন সাকিব বললেন আফগানিস্তানের বিপক্ষে সিরিজটা উপভোগ করছেন না, দেশে তোলপাড়। বাঁহাতি অলরাউন্ডারের সমালোচনা করেছেন ক্রিকেট বিশ্লেষকরা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ওয়ানডে শেষেই বোঝা গেল সাকিব সেদিন মনের কথা বলেছেন। কারণ তার মতো একজন চ্যাম্পিয়ন ক্রিকেটার কখনোই সন্তুষ্ট নয়। সবাইকে মুগ্ধ করে ফুটলাইট থেকে সব আলো ছিনিয়ে নেওয়ার অভ্যাস যার, সে কেন পারফর্মার ক্যাটাগরির নিচ থেকে তৃপ্তির দীর্ঘশ্বাস ফেলবে। হয়তো তিনি বলেছিলেন যে তিনি এটি করতে পারবেন না, হোম সিরিজ উপভোগ করেননি। সাকিব যে তার মাঠের পারফরম্যান্স দিয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ উপভোগ করছেন তাতে কোনো সন্দেহ নেই। শুক্রবার সেঞ্চুরিয়ন, প্রিটোরিয়ার ড্রাইভিং সিট থেকে তিনি প্রথম ওয়ানডে খেলেছেন। ম্যাচসেরা ইনিংস খেলার পুরস্কারও জেতেন । এই সাকিব আর সাকিবের মধ্যে পার্থক্য কি দুই সপ্তাহ আগে। এই সাকিব বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার, দেশের সেরা ক্রিকেটার এবং জয়ের জন্য উদগ্রীব।

ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের সহ-অধিনায়ক হিসেবে সাকিবকে বেছে নিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। অনেক ম্যাচের কঠিন মুহূর্তে ডেপুটিকে এগিয়ে নিয়ে এসেছেন মাশরাফি। সাকিবও পরিস্থিতির চাহিদা মিটিয়ে প্রশংসা পেয়েছেন। তিনি মনোযোগী হলে ম্যাচ জেতা সহজ হয়ে যায়। সেঞ্চুরিয়নের মতোই ব্যাটিংয়ের পাশাপাশি সতীর্থদের ভালো খেলতে উৎসাহিত করেছেন। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে জাতীয় দলের  প্রশংসা করেন ইয়াসির আলী রাব্বি। সিনিয়রদের সঙ্গে জুটি বেঁধে ক্যারিয়ারের প্রথম ওয়ানডে হাফ সেঞ্চুরির স্বাদ নেন মিডল অর্ডার ব্যাটসম্যান।

বোলিং সহজাত, ব্যাটিং কঠিন। রান পেয়ে খুশি সাকিব। পঞ্চাশের ইনিংস খেলে দক্ষিণ আফ্রিকার মাটিতে ঐতিহাসিক জয় পেয়ে খুশি। পরের দুই ম্যাচে ভালো খেলতে যা টনিক হিসেবে কাজ করতে পারে। খারাপ মেজাজের মেঘ পারফরম্যান্সের বাতাসে কর্পূরের মতো মিলিয়ে গেছে। জোহানেসবার্গ উপত্যকার ঢালে অজানা গিরিখাতের গভীর জলে মিশে আছে মন-বিহ্বল ‘বিষ’। সে কারণেই তিনি খুশি। এক টিভি সাক্ষাৎকারে ইনিংসের বর্ণনাও দিয়েছেন সাকিব, ‘সাত-আট বল খেলার পর উইকেট খুব ভালো লাগছিল। লিটন ও তামিম ভালো শুরু করেন। আমাদের পুরোনো বল ব্যবহার করতে হয়েছে। ইয়াসির খুব ভালো ব্যাটিং করেছে। তার এবং আমার জুটি গুরুত্বপূর্ণ ছিল. তার অনেক অর্জন আছে বলে দাবি করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *