অন্তর্বর্তী সরকারকে কোনোভাবেই ব্যর্থ হতে দেওয়া যাবে না: তারেক রহমান

0

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বলেছেন, এই সরকারকে কোনোভাবেই ব্যর্থ হতে দেওয়া যাবে না। তবে তিনি বলেন, অন্তর্বর্তী সরকার যাতে নিজেদের ব্যর্থতার কারণ হয়ে না দাঁড়ায় সেদিকেও তাদের সতর্ক থাকতে হবে। মঙ্গলবার বিকেলে রাজধানীর নয়াপল্টনে আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষে আয়োজিত সমাবেশে তিনি এ কথা বলেন।

তারেক রহমান বলেন, “বাংলাদেশ বা অন্য যে কোনো দেশে গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে যে সরকার গঠিত হয় সেটি অবশ্যই জনগণের সরকার হতে হবে। তাই জনগণ অন্তর্বর্তী সরকারকে সহযোগিতা করে আসছে এবং অব্যাহত রাখবে। তবে কোনো না কোনো সময়ে সরকারের জবাবদিহিতা নির্বাচিত সংসদের মাধ্যমেই অন্তর্বর্তীকালীন সরকার নিশ্চিত করা হয়, তাই জনগণের রাজনৈতিক ক্ষমতায়নের মাধ্যমে নির্বাচিত সংসদ ও সরকার প্রতিষ্ঠাই অন্তর্বর্তী সরকারের সকল সংস্কারমূলক কর্মকাণ্ডের প্রথম ও প্রধান লক্ষ্য হওয়া উচিত।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, এজন্য অগ্রাধিকার ভিত্তিতে জনগণের নির্বাচিত প্রতিনিধিদের দ্বারা গঠিত জবাবদিহিমূলক সরকার ও সংসদ প্রতিষ্ঠার লক্ষ্যকে সামনে রেখে সংস্কার কর্মসূচি এগিয়ে নিতে হবে। কারণ, জনগণের রাজনৈতিক ক্ষমতায়ন ব্যতীত, সংস্কার কার্যক্রমে জনগণের প্রত্যক্ষ সম্পৃক্ততা ছাড়া কোনো উন্নয়ন-গণতন্ত্র বা সংস্কারই টেকসই ও কার্যকর হয় না। একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমেই জনগণের রাজনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করা যায়।

মঙ্গলবার বিকেলে রাজধানীর নয়াপল্টনে আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষে বিএনপি আয়োজিত সমাবেশে প্রধান অতিথির ভার্চুয়াল বক্তব্য দেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

তারেক রহমান বলেন, অন্তর্বর্তী সরকার ইতোমধ্যে বেশ কিছু ক্ষেত্রে সংস্কার করেছে। তবে নির্বাচন কমিশন, জনপ্রশাসন সংস্কার এবং আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে ‘সক্ষম ও যোগ্য’ করার জন্য অগ্রাধিকার ভিত্তিতে পদক্ষেপ নিতে হবে। বিএনপি মনে করে, অন্তর্বর্তীকালীন সরকার এজেন্ডা নির্ধারণের ক্ষেত্রে অগ্রাধিকার নির্ধারণে ব্যর্থ হলে ষড়যন্ত্রকারী চক্র গণঅভ্যুত্থানের সাফল্যকে ব্যাহত করার বিভিন্ন সুযোগ নিতে পারে। এরই মধ্যে কিছু লক্ষণ স্পষ্ট হয়ে উঠেছে বলেও মন্তব্য করেন তিনি।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, ‘এই সরকারের কিছু কর্মকাণ্ড সবাই হয়তো সফল বলে মনে করবেন না। কিন্তু এই সরকারের ব্যর্থতা হবে বাংলাদেশের গণতন্ত্রকামী জনগণের ব্যর্থতা। এটা আমাদের সবার মনে রাখা উচিত। তাই এই অন্তর্বর্তী সরকারকে কোনোভাবেই ব্যর্থ হতে দেওয়া যাবে না। দেশ-বিদেশের নানা উসকানি সত্ত্বেও অন্তর্বর্তী সরকারকে জনগণ ব্যর্থ হতে দেবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *