এবার মহারাষ্ট্রে বিদ্যুৎ সরবরাহ নিয়ে আদানি গোষ্ঠীর সমালোচনায় কংগ্রেস

0

নতুন করে সমালোচনার মুখে পড়েছে ভারতের আদানি গ্রুপ। ভারতের মহারাষ্ট্র রাজ্যের দুটি বিদ্যুৎ কোম্পানির সঙ্গে বিদ্যুৎ সরবরাহ চুক্তি নিয়ে এই সমালোচনা শুরু হয়েছে। যথারীতি ভারতের বিরোধী দল কংগ্রেস ক্ষমতাসীন বিজেপির সঙ্গে আদানির যোগসাজশের কথা বলছে। বিদ্যুতের দাম নিয়েও অভিযোগ উঠেছে।

আদানি গ্রুপ তাপ এবং নবায়নযোগ্য উত্স থেকে মোট ৬.৬০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করবে। চুক্তি অনুসারে, আদানি গ্রুপের দুটি সংস্থা, আদানি পাওয়ার এবং আদানি গ্রিন এনার্জি, আগামী ২৫ বছরের জন্য মহারাষ্ট্রের দুটি সংস্থাকে বিদ্যুৎ সরবরাহ করবে।

দুই মাস পরে মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের ঠিক আগে এই চুক্তি নতুন রাজনৈতিক বিতর্কের জন্ম দিয়েছে। মহারাষ্ট্রে এখন একটি জোট সরকার ক্ষমতায় রয়েছে, যেখানে বিজেপি তার বৃহত্তম অংশীদার। স্বাভাবিকভাবেই কংগ্রেস তাদের প্রতি ব্যঙ্গাত্মক, নির্বাচনে জোটের পরাজয় একরকম নিশ্চিত। সেজন্য নির্বাচনের আগে হুট করে আদানিদের সেবা দিতে এই চুক্তি করা হয়েছে। মহারাষ্ট্র সরকার সূত্রে অবশ্য দাবি করা হয়েছে যে আদানির সঙ্গে চুক্তি এখন যে দামে বিদ্যুৎ কেনে তার থেকে কম।

প্ল্যাটফর্মে জয়রাম রমেশ আরও লিখেছেন যে প্রতিযোগিতা কমাতে সাধারণ টেন্ডার নির্দেশিকাগুলিতে শর্তগুলি পরিবর্তন করা হয়েছিল। কংগ্রেস আরও অভিযোগ করেছে যে চুক্তিতে ১.৬০০ মেগাওয়াট তাপ বিদ্যুৎ সরবরাহের কথা বলা হয়েছে। এর জন্য মূল্য নির্ধারণ করা হয়েছে প্রতি মেগাওয়াট প্রায় ১২ কোটি টাকা। কিন্তু আদানি এই পরিমাণ বিদ্যুৎ রাষ্ট্র-চালিত BHEL-এর কাছে মাত্র ৭ কোটি টাকায় এবং NTPC এবং DVC-এর কাছে ৮-৯ কোটি টাকায় বিক্রি করে।

সৌরবিদ্যুতের দামও বেশি বলে অভিযোগ রমেশের। যেখানে প্রতি ইউনিট সৌর বিদ্যুতের গড় বাজার মূল্য ২.৬৫ টাকা, সেখানে আদানিকে ২.৭ টাকা দেওয়া হবে।

সেই সঙ্গে রমেশের প্রশ্ন মহারাষ্ট্র সরকারের বিদ্যুৎ মন্ত্রণালয় ২৮ হাজার কোটি টাকার এই প্রকল্পে অর্থায়ন করবে কিনা।

কয়েকদিন আগে মুম্বইয়ের ধারাভি বস্তি পুনর্নির্মাণের কাজ আদানিকে দেওয়া হয়েছিল, এবং কংগ্রেসও বিজেপির সমালোচনা করেছে। নির্বাচনী প্রচারণায় ক্ষমতার চুক্তিও নিয়ে আসছেন তারা। ভারতের আদানি গ্রুপ ইতিমধ্যেই হিন্ডেনবার্গ রিসার্চের অভিযোগ থেকে রেহাই পাচ্ছে। তারপর একের পর এক অভিযোগ উঠছে দেশের অভ্যন্তরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *