নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা পেল সেনাবাহিনী

0

রাজধানীসহ সারাদেশে বাংলাদেশ সেনাবাহিনীকে বিশেষ নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা দিয়েছে সরকার। সেনাবাহিনীর কমিশনপ্রাপ্ত কর্মকর্তাদের এ ক্ষমতা দেওয়া হয়েছে।

মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ সিদ্ধান্ত জানানো হয়। প্রজ্ঞাপন জারির তারিখ অর্থাৎ মঙ্গলবার থেকে এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে। এই সিদ্ধান্ত আগামী দুই মাস (৬০ দিন) বলবৎ থাকবে।

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে ঢাকাসহ সারাদেশে সংঘর্ষ ছড়িয়ে পড়লে ১৯ জুলাই রাতে সেনাবাহিনী মোতায়েন ও কারফিউ জারি করে সরকার।

ছাত্র অভ্যুত্থানে ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতন ঘটে। এরপর ৮ই আগস্ট অন্তর্বর্তী সরকার গঠিত হয়। দেশের বর্তমান পরিস্থিতিতে সারা দেশে এখনো সেনা মোতায়েন রয়েছে।

বর্তমানে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে নানা আলোচনার মধ্যে সেনাবাহিনীকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা দিল সরকার।

প্রজ্ঞাপনে বলা হয়, ফৌজদারি কার্যবিধি অনুযায়ী সেনাবাহিনীর কমিশনপ্রাপ্ত কর্মকর্তাদের বিশেষ নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা অর্পণ করা হয়েছে।

ফৌজদারি  কার্যবিধির ধারা ৬৪, ৮৫, ৮৩, ৮৪, ৮৬, ৯৫ (২), ১০০, ১০৫, ১০৭, ১০৯, ১১০, ১২৬, ১২৭, ১২৮, ১৩০, ১৩৩ এবং ১৪২ ধারার অধীনে সেনাবাহিনী বিশেষ ব্যবস্থা গ্রহণ করতে পারবেন। সেনাবাহিনির বিশেষ নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে ক্ষমতা পাওয়া কর্মকর্তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *