ছয় ইঞ্চি করে খুলে দেওয়া হলো  কাপ্তাই বাঁধের ১৬ গেট

0

পানি বিপদসীমায় পৌঁছে যাওয়ায় কাপ্তাই বাঁধের ১৬টি গেট ছয় ইঞ্চি করে খুলে দেওয়া হয়েছে। রোববার সকালে গেট খুলে দেওয়া হয় বলে জানা গেছে।

তবে শনিবার রাত ১০টায় কাপ্তাই বাঁধের গেট খুলে দেওয়ার কথা থাকলেও রোববার সকালে গেটগুলো খুলে দেওয়া হয়। কর্ণফুলী জলবিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আবদুজ্জাহেহ বিষয়টি নিশ্চিত করেছেন।

বাঁধ খুলে দেওয়া প্রসঙ্গে আবদুজ্জাহ বলেন, ‘তারা পূর্ব নির্ধারিত সময়ে গেট খুলতে গিয়েছিল। সেখানে পানির প্রবাহ কম থাকায় এবং রাতের পরিস্থিতি এড়াতে তারা সকাল ৮টায় গেট খুলে দেওয়ার সিদ্ধান্ত নেন। তবে আগের সিদ্ধান্ত অনুযায়ী ৬ ইঞ্চি করে ১৬টি গেট খোলা হয়েছে।

এদিকে কর্ণফুলী জলবিদ্যুৎ কেন্দ্রের সহকারী পরিচালক সাখাওয়াত কবির জানান, রাত ১০টায় হ্রদে ১০৮ এমএসএল পানি ছিল এবং পানির প্রবাহ ছিল ৬ দশমিক ৬ যা প্রত্যাশার চেয়ে কম। তাই রাতের পরিস্থিতি বিবেচনা করে সকালে খোলার সিদ্ধান্ত নেওয়া হয়।

কর্ণফুলী ওয়াটার পাওয়ার কর্তৃপক্ষ অনুমান করে যে কাপ্তাই হ্রদের ১৬টি স্প্রিলওয়ে বা জলকপাট খোলার কারণে প্রতি সেকেন্ডে ৯,০০০ সিএফএস জল হ্রদ থেকে পাম্প করা হবে এবং কর্ণফুলী নদীতে পড়বে। বৃষ্টিপাত বা পানির প্রবাহ অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেলে ধীরে ধীরে গেট খোলার পরিমাণ বাড়ানো হতে পারে বলেও জানান তারা।

ব্যবস্থাপক এটিএম আবদুজ্জাহ জানান, কাপ্তাই হ্রদের পানির ধারণক্ষমতা সাধারণত ১০৯ ফুট। বর্তমানে পানির উচ্চতা প্রায় ১০৮ ফুট। ফলে বিপদসীমার কাছাকাছি হওয়ায় লেকের উজানে ও ভাটিতে বন্যা নিয়ন্ত্রণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, একই সময়ে বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত পাঁচটি ইউনিটের মাধ্যমে আরও ৩২ হাজার সিএফএস পানি উত্তোলন করা হচ্ছে। যার মাধ্যমে প্রায় ২১৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *