খালেদা জিয়ার গাড়িবহরে হামলা: শেখ হাসিনার বিরুদ্ধে মামলা

0

২০১৫ সালে কারওয়ানবাজারে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গাড়িবহরে হামলার ঘটনায় আওয়ামী লীগ সভাপতি ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ ১১৩ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

গতকাল রোববার দুপুর আড়াইটার দিকে ঢাকা মহানগরের ২৬ নম্বর ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন বাদী হয়ে তেজগাঁও থানায় এ মামলা করেন। মামলায় ১১৩ জনের নাম উল্লেখ করা হয়েছে এবং মামলার জবানবন্দিতে আরও ৫০০-৭০০ জনের নাম উল্লেখ করা হয়েছে।

তেজগাঁও থানায় করা মামলার এজাহার থেকে জানা যায়, ২০১৫ সালের ২০ এপ্রিল ঢাকা উত্তর সিটির মেয়র পদে বিএনপির মনোনীত প্রার্থী তাবিথ আউয়ালের পক্ষে নির্বাচনী প্রচারণায় অংশ নেন খালেদা জিয়া। দুপুর সাড়ে ১২টা থেকে দুপুর ১টার মধ্যে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হত্যার উদ্দেশ্যে কারওয়ানবাজারের বাপেক্স ভবন, পল্লী ভবন, পরিবার পরিকল্পনা অফিস ও কাব্যকস সুপার মার্কেটের সামনের সড়কে সশস্ত্র হামলা চালায় আওয়ামী লীগ ও এর বিভিন্ন সংগঠন। ওই হামলায় খালেদা জিয়ার গাড়িবহরের সব গাড়ি ভাংচুর করা হয় এবং সিএসএফের নিরাপত্তারক্ষীসহ বিএনপির অনেক নেতাকর্মী গুরুতর আহত হন। তেজগাঁও থানা পুলিশ এ বিষয়ে সহযোগিতা করতে চাইলেও তারা নীরব ভূমিকা পালন করে। রাজনৈতিক প্রভাবের কারণে ঘটনার সময় মামলা করা সম্ভব হয়নি।

প্রজ্ঞাপনে আদেশদাতা হিসেবে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ ৫ জনের নাম উল্লেখ করা হয়েছে। এছাড়া অর্থ প্রদানকারী হিসেবে ৭ জনের নাম উল্লেখ করা হয়েছে। মামলার জবানবন্দিতে হামলাকারী হিসেবে ১০১ জনকে উল্লেখ করা হয়েছে। একই সময়ে, আরও ৫০০-৭০০ অজ্ঞাত দুর্বৃত্তরাও হামলায় অংশ নিয়েছে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *