প্যারিস অলিম্পিক,আর্জেন্টিনাকে হতাশায় ডুবিয়ে সেমিফাইনালে ফ্রান্স

0

২০২২ সালের কাতার বিশ্বকাপে ফ্রান্সকে কাঁদিয়ে আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হয়েছিল। ম্যাচের মানের দিক থেকে সমান না হলেও প্যারিস অলিম্পিকে আর্জেন্টিনার বিপক্ষে কোয়ার্টার ফাইনালটা ছিল ফ্রান্সের জন্য কিছুটা প্রতিশোধের মঞ্চ। যে মঞ্চে এই যাত্রায় স্বাগতিকরা সফল।

শুক্রবার রাতে আর্জেন্টিনাকে ১-০ গোলে হারিয়ে প্যারিস অলিম্পিকের সেমিফাইনালে উঠেছে স্বাগতিক ফ্রান্স। স্টাদে মাতুত আটলান্টিক স্টেডিয়ামে আলবিসেলেস্তের বিপক্ষে ম্যাচের একমাত্র গোলটি করেন জিন-ফিলিপ মাতেতা।

ফ্রান্সের বিপক্ষে এই কোয়ার্টার ফাইনাল ম্যাচে কাতার বিশ্বকাপের ফাইনালে খেলেছেন মাত্র ৩ জন ফুটবলার। তারা হলেন- নিকোলাস ওটামেন্ডি, জুলিয়ান আলভারেজ এবং এনজো ফার্নান্দেজ। ম্যাচে আধিপত্য বিস্তার করে খেলেছে তারা। তবে ম্যাচের ৯০ মিনিটেই কাজটি করে ফেলেন মাতেতা। শেষ পর্যন্ত সেই গোলই ছিল ম্যাচের নির্ধারক ফ্যাক্টর।

ম্যাচের ৭০ শতাংশ বল ছিল আর্জেন্টিনার। লক্ষ্যভেদে ৪টিসহ মোট ১৬টি শট নেয় আর্জেন্টিনা। অন্যদিকে, ফ্রান্সের ১০টি শটের মধ্যে লক্ষ্যে মোট ২টি শট ছিল।

প্রসঙ্গত, প্যারাগুয়েকে টাইব্রেকারে ৫-৪ গোলে হারিয়ে শেষ চার নিশ্চিত করেছে মিশর। ফাইনালে ওঠার লড়াইয়ে ফ্রান্সের প্রতিপক্ষ তারা। আর স্পেনকে ২-০ গোলে হারিয়েছে স্পেন। সেমিফাইনালে তারা মরক্কোর বিপক্ষে খেলবে, যারা যুক্তরাষ্ট্রকে হারিয়ে শেষ চার নিশ্চিত করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *