আমরা সচেতন না হলে সরকারের হাত থেকে বাঁচতে পারব না: মির্জা আব্বাস

0

জনগণকে সচেতন করা না হলে সরকারের হাত থেকে আমরা বাঁচতে পারব না বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। রোববার প্রয়াত সাংবাদিক মাহফুজুল্লাহর লেখা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জীবন গবেষণা গ্রন্থ ‘বেগম খালেদা জিয়া: জীবন ও সংগ্রাম’ বইয়ের মোড়ক উন্মোচন ও প্রকাশনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মির্জা আব্বাস বলেন, দেশের মানুষকে সচেতন করতে না পারলে, নিজেরা সচেতন না হলে এই সরকারের হাত থেকে বাঁচতে পারব না।

তিনি আরও বলেন, ‘এ উপলক্ষে কেউ কেউ আমাদের গরম-ঠান্ডা সমালোচনা করেছেন। আমরা যদি তাদের ইতিবাচক হিসাবে গ্রহণ করি তবে এটি কার্যকর হবে। যারা সমালোচনা সহ্য করতে পারে না তারা গণতন্ত্রে বিশ্বাস করে না। তাই আমাদের এই সমস্যা থেকে শিক্ষা নিতে হবে, বুঝতে হবে এবং সংশোধন করতে হবে।”

বিএনপি ও জামায়াতে ইসলামীর জোট নিয়ে সরকারের সমালোচনা হচ্ছে। আসিফ নজরুল বলেন, “১৯৯৬ সালে জামায়াতে ইসলামীকে নিয়ে বিএনপির বিরুদ্ধে আওয়ামী লীগের আন্দোলনের বিষয়ে বিএনপির পক্ষ থেকে কোনো জোরালো বক্তব্য পাওয়া যায়নি। এখন জোরালো বক্তব্য দেওয়ার যুগ, বৈশ্বিক যুগ। কোথায় আপনার রিসার্চ সেল? খালেদা জিয়া কি বলেছেন? জিয়া নিজের স্বার্থের কথা ভেবে রাজনীতিতে এসেছেন এখন সিদ্ধান্ত নিতে হবে আপনি নিজের জন্য আন্দোলন করছেন নাকি দেশের জন্য?

নজরুল ইসলাম খান বলেন, ‘আমি একজন আন্দোলনকারী মানুষ। দেশের রাজনৈতিক নেতৃত্ব বেগম খালেদা জিয়ার প্রথম দিন থেকেই শহীদ জিয়ার সঙ্গে কাজ করার সৌভাগ্য আমার হয়েছে। খালেদা জিয়া অনেক যুগান্তকারী কাজ করেছেন। আমাদের এখনো অনেক কিছু করার আছে। আমরা একটি প্রতিকূল পরিস্থিতিতে আছি। তার মধ্যেও আমরা যথাসাধ্য চেষ্টা করব।

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান বলেন, আওয়ামী লীগকে তাদের আন্দোলনের কাছে আত্মসমর্পণ করে বেগম খালেদা জিয়াকে তত্ত্বাবধায়ক সরকার দিতে হবে। আসলে তত্ত্বাবধায়ক সরকার সংসদীয় পদ্ধতির মাধ্যমে হয়। কত বড় ঘটনা, খালেদা জিয়া, কত বড় নেত্রী তিনি। শেখ হাসিনা আজ যে আচরণ করছেন তার দশমাংশ হলেও আওয়ামী লীগ দাঁড়াতে পারত না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *