এবারের মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা স্বচ্ছ ও সুষ্ঠু হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

0

এমবিবিএস ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা সারাদেশে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন।

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনে মেডিকেল ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

অধ্যাপক ড. সামন্ত লাল সেন বলেন, দেশে সৎ ও উন্নতমানের চিকিৎসক তৈরি হোক। আমি নিজেও সারাজীবন সৎ থেকেছি। তাই দেশের পরবর্তী প্রজন্মের প্রতিটি চিকিৎসক সততা ও স্বচ্ছতার সঙ্গে জনগণের সেবা করে জীবন অতিবাহিত করবেন বলে আশা করি।

তিনি বলেন, পরীক্ষা কেন্দ্রের ম্যাজিস্ট্রেটসহ কারও মোবাইল ডিভাইস ছিল না। এমনকি প্রতিটি প্রশ্নপত্র বহনকারী ট্রাঙ্কে একটি ইলেকট্রনিক ডিভাইস লাগানো ছিল, যার কারণে এবার প্রশ্নপত্র ফাঁসের কোনো সম্ভাবনা ছিল না।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, পরীক্ষা কেন্দ্রে ম্যাজিস্ট্রেটসহ কারও কাছে কোনো ধরনের মোবাইল ডিভাইস এলাউড ছিল না। গত এক মাস ধরে কোনো মেডিকেল কোচিং চালু হয়নি। পরীক্ষার আগের দিন ফেসবুকে প্রশ্ন ফাঁসের গুজব ছড়ানোর কোনো সুযোগ আমাদের গোয়েন্দা সংস্থা দেয়নি। সব মিলিয়ে, আমরা এই বছরের মেডিকেল এন্ট্রান্স পরীক্ষায় যতটা সম্ভব সতর্ক হয়েছি।

আজ সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এক ঘণ্টা দেশের ১৯টি পরীক্ষা কেন্দ্রের ৪৪টি ভেন্যুতে একযোগে মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজে ৫৩৮০টি আসন এবং বেসরকারি পর্যায়ে অনুমোদিত ৬৭টি মেডিকেল কলেজে মোট ৬২৯৫টি আসনের বিপরীতে এ বছর এমবিবিএস ভর্তি পরীক্ষায় মোট ১ লাখ চার হাজার ৩৭৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *