ইজতেমার দ্বিতীয় দিনে মুসল্লিরা ইবাদতে মগ্ন, কাল আখেরি মোনাজাত

0

টঙ্গীর ৫৬তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের প্রথম দিন মুসল্লিরা ইবাদত-বন্দেগী, জিকির-আজকার ও দেশ-বিদেশের শীর্ষ আলেমদের বয়ান শুনে কাটিয়েছেন। বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিন আজ শনিবার। বাদ ফজরে পাকিস্তানের মাওলানা খোরশিদুল হকের আম বয়ানের মধ্য দিয়ে দ্বিতীয় দিনের কার্যক্রম শুরু হয়।

ইজতেমার মিডিয়া সমন্বয়কারী মুফতি জহির ইবনে মুসলিম জানান, মাওলানা কাক্কারী জোবায়েরের ভাষণ বাংলায় অনুবাদ করা হচ্ছে। আগামীকাল রোববার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

তাবলিগ জামাতের নেতৃস্থানীয় আলেমরা ইজতেমায় অংশগ্রহণকারী মুসল্লিদের উদ্দেশ্যে কুরআন ও হাদিসের আলোকে ঈমান, আমল, আখলাক ও কালেমা সম্পর্কে বক্তব্য রাখেন। প্রতিদিন ফজর থেকে এশা পর্যন্ত এই বর্ণনা করা হয়।

গতকাল ফজরের পর পাকিস্তানের মাওলানা জিয়াউল হকের আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। দুপুরে ময়দানে বিশাল জুমার নামাজ অনুষ্ঠিত হয়। ইজতেমায় অংশ নেওয়া মুসল্লি ছাড়াও ঢাকা-গাজীপুরসহ আশপাশের জেলা থেকে লাখ লাখ মুসল্লি জুমার নামাজে অংশ নেন।

ইজতেমার প্রথম পর্বে দেশের ৬৪টি জেলার মাওলানা জুবায়েরের অনুসারী দেশি-বিদেশি মুসল্লিরা অংশ নিচ্ছেন। এ জন্য ইজতেমা ময়দানকে ৯১টি খিতায় ভাগ করা হয়েছে। তবে হাজীর সংখ্যা বেশি থাকায় ইজতেমা শুরুর আগের দিনই ময়দান ছিল পূর্ণ। পরে তুরাগ নদীর পশ্চিম তীরে, কামারপাড়া সড়ক ও ময়দানের পাশের ফুটপাতে, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ফুটপাতে এবং জায়গা না পেয়ে উন্মুক্ত স্থানে দাঁড়িয়ে ইজতেমায় অংশ নিচ্ছেন মুসল্লিরা।

আগত বিদেশি মুসল্লিদের জন্য ইজতেমা ময়দানের উত্তর-পশ্চিম পাশে নির্মাণ করা হয়েছে বিদেশি আবাসস্থল। দ্বিতীয় দিনেও ইজতেমায় যোগদানকারী দেশ-বিদেশের মুসল্লিরা ময়দানে আসতে থাকেন। ইজতেমা উপলক্ষে টঙ্গীর ইজতেমা স্থান ও এর আশপাশের এলাকা ধর্মীয় নগরীতে পরিণত হয়েছে।

আগামীকাল রোববার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এবারের ৫৬তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। চার দিন পর দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে ২০ থেকে ২২ জানুয়ারি। এ পর্বে মাওলানা সাদের অনুসারীরা অংশ নেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *