সরকারি চাকরি আইনেই গলদ

0

সরকারি চাকরির বয়সের শেষে অবসর গ্রহণের প্রস্তুতিমূলক ছুটি (এলপিআর) ছিল ২০১১ সাল পর্যন্ত। কেউ কেউ এই রূপান্তরিত পদ্ধতিকে গলদ বলে অভিহিত করছেন। তাদের মতে, অবসর-পরবর্তী ছুটি মানে অবসরের পর ছুটি। কর্মকর্তা-কর্মচারী অবসরে গেলে তার ছুটির প্রশ্ন সরকারের পক্ষ থেকে আসবে কেন? অন্যদিকে সরকারি চাকরি আইনে পিআরএল সুবিধাভোগীরা সরকারের নিয়ন্ত্রণ থেকে মুক্ত থাকার কথা বলা হলেও এ অবস্থায় বেতনসহ বিভিন্ন সরকারি সুযোগ-সুবিধা পাওয়া স্ববিরোধী বলে মনে করছেন কেউ কেউ।

সাবেক মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার অবসরে যাওয়ার একদিন পর ক্ষমতাসীন দলের রাজনৈতিক কার্যালয়ে গুরুত্বপূর্ণ আসনে বসার বিষয়টি নতুন করে আলোচনায় এসেছে। অবসর-পরবর্তী ছুটিতে থাকাকালীন রাজনীতিতে যোগদান করা উচিত কিনা সেই প্রশ্নটি নতুন করে উঠে এসেছে। এ বিষয়ে সংশ্লিষ্ট পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। তবে এত অল্প সময়ে এ পর্যায়ের কোনো কর্মকর্তা দলীয় রাজনীতিতে জড়িত হননি।

এলপিআর শাসনামলে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা এলপিআর শেষ হলেই পূর্ণ অবসরে চলে যেতেন। আর পিআরএলের নিয়ম অনুযায়ী কর্মকর্তা-কর্মচারীরা আগে অবসরে যাচ্ছেন, তাই তাদের ছুটির প্রশ্নই ওঠে না। ছুটির প্রশ্ন আসে যারা সরকারের নিয়ন্ত্রণে।

জনপ্রশাসন বিশেষজ্ঞ এবং সরকারি চাকরির ওপর বেশ কিছু বইয়ের লেখক ফিরোজ মিয়া বলেন, সরকারি চাকরি আইনে বলা হয়েছে পিআরএল সুবিধাভোগীরা সরকারি নিয়ন্ত্রণ থেকে মুক্ত। কিন্তু আবারও তারা রাষ্ট্রীয় কোষাগার থেকে সব সুবিধা ভোগ করছে। এটি একটি দ্বান্দ্বিক অবস্থান। এটাই আইনের দুর্বলতা। সরকার এ ক্ষেত্রে নতুন করে ভাবতে পারে।

কবির বিন আনোয়ার প্রসঙ্গে তিনি আরও বলেন, প্রশাসনের সর্বোচ্চ পদে অধিষ্ঠিত হয়ে এত তাড়াতাড়ি কোনো রাজনৈতিক দলে যোগ দেওয়া ঠিক নয়। বিদ্যমান নিয়ম অনুযায়ী সরকারি চাকরিজীবীরা অবসর গ্রহণের তিন বছরের মধ্যে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না। একইভাবে, অবসর-পরবর্তী ছুটিতে থাকাকালীন সরকারী কর্মচারীরা যাতে কোনও রাজনৈতিক দলে যোগ না দেয় তা নিশ্চিত করার জন্য নির্দিষ্ট নিয়ম থাকতে হবে।

২০১৮ সালে প্রণীত পাবলিক সার্ভিস অ্যাক্টের ৫২ ধারায় বলা হয়েছে যে অবসর গ্রহণের পর চুক্তিভিত্তিক চাকরি ছাড়া কোনো ব্যক্তিকে কোনো প্রকল্প, অন্য কোনো পেশা, ব্যবসা ব্যবস্থাপনা এবং বিদেশ ভ্রমণের জন্য বিদেশী বা বেসরকারি চাকরি বা চাকরির জন্য সরকারের কাছ থেকে অনুমতি নেওয়ার প্রয়োজন হবে না। সেবা সরকার, তবে, বিশেষ ক্ষেত্রে, অনুরূপ কর্মসংস্থান বা পেশা বাতিল করে, ব্যবসা চালিয়ে যাওয়া বা বিদেশ ভ্রমণের অনুমতি চাওয়ার বাধ্যবাধকতা আরোপ করার ক্ষমতা সংরক্ষণ করে।

সাবেক সচিব ও এনবিআর চেয়ারম্যান বদিউর রহমান বলেন, ‘যতদিন একজন সরকারি কর্মকর্তা-কর্মচারী পুরোপুরি সরকারি সুযোগ-সুবিধা গ্রহণ করবেন, ততক্ষণ রাজনীতিতে জড়ানোর সুযোগ নেই। আপনি অবসরের নিয়মকে পিআরএল এবং এলপিআর বলুন, কোন সমস্যা নেই।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যারা নির্বাচনে অংশগ্রহণ ও রাজনীতিকে আলাদাভাবে ব্যাখ্যা করেন, এটা এক ধরনের জল্পনা। কি আর বলব, যাদের ধরার কথা তারাই উসকানি দিচ্ছেন। এতে আমলাতন্ত্রের মারাত্মক ক্ষতি হচ্ছে। সামরিক সরকারের মতো বিএনপি আমলে সাবেক আমলাদের এমপি-মন্ত্রী বানিয়ে প্রলুব্ধ করা হয়েছে। এটা এখনও চলছে। এটা একদিকে যেমন আমলাতন্ত্রের ক্ষতি করছে, অন্যদিকে দেশের রাজনীতির দেউলিয়াত্বের প্রমাণ।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০১১ সালে চাকরির বয়স বাড়িয়ে এলপিআরকে পিআরএল বলে নতুন নিয়ম চালু করা হয়। এক্ষেত্রে সরকারি কর্মচারীদের এলপিআরে থাকতে বিদেশ সফরে যেতে হলে সরকারের অনুমোদনের প্রয়োজন ছিল। এসব অনুমোদন-সংক্রান্ত কাজে অনেক ঝুঁকি নিতে হয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়কে। এই সমস্যা সমাধানের জন্য এটি PRL পদ্ধতিতে রূপান্তরিত হয়। এখন কেউ পিআরএলে গেলে বিদেশ যেতে সরকারের অনুমতি লাগবে না।

এ বিষয়ে জানতে চাইলে সাবেক একজন মন্ত্রিপরিষদ সচিব নাম প্রকাশ না করার শর্তে বলেন, এলপিআর প্রক্রিয়াটি ব্রিটিশ আমলে চালু হয়েছিল। সে সময়ের অনেক মৌলিক আইন এখনো অপরিবর্তিত রয়েছে। অবসরের ক্ষেত্রেও এই বিষয়টি বজায় রাখা উচিত ছিল।

তিনি বলেন, বিদেশ যাওয়ার অনুমতির বিষয়টি নির্বাহী আদেশের মাধ্যমেই সমাধান করা যেত। ব্রিটিশদের প্রবর্তিত নিয়মগুলি অনেক ঠান্ডা চিন্তা করে প্রণয়ন করা হয়েছিল। সময়ের সাথে সাথে কিছু জিনিস পরিবর্তন করা দরকার। কিন্তু সেসবের সুদূরপ্রসারী প্রভাবের কথা চিন্তা না করে হঠাৎ পরিবর্তন করা ঠিক নয়।

তবে সাবেক জনপ্রশাসন সচিব ইউসুফ হারুন বলেন, সরকারি কর্মচারীদের চাকরির বয়স এক বছর বাড়ানো হয়েছে। আরেকটি বছর এলপিআর হিসাবে গণনা করা হয়। তাই আমি এই নিয়মের সাথে কোন সমস্যা দেখতে পাচ্ছি না। তিনি বলেন, পিআরএলে সরকারি কর্মচারীদের স্বাধীনতা অনেক বেড়েছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *