বাংলাদেশে নতুন বিমানবন্দর নির্মাণে অর্থায়নে আগ্রহী ভারত

0

ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন, ভারত বাংলাদেশে একটি নতুন বিমানবন্দর নির্মাণে অর্থায়নে আগ্রহী।

মঙ্গলবার বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাতে তিনি এ আগ্রহের কথা জানান।

বেবিচকের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতের রাষ্ট্রদূত বাংলাদেশের বিমান চলাচল সেক্টরে নিয়োজিত কর্মীদের প্রশিক্ষণ, বিদ্যমান বিমানবন্দরের সক্ষমতা বৃদ্ধি, ভারতীয় অর্থায়নে (ক্রেডিট লাইনের মাধ্যমে) নতুন বিমানবন্দর নির্মাণ ও পরিচালনায় আগ্রহ প্রকাশ করেছেন।

দ্বিপাক্ষিক বৈঠকে বিমান চলাচল খাতে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি এবং দক্ষ জনশক্তি গড়ে তোলার বিষয়ে আলোচনা হয়।

বর্তমানে, বেবিচকের ১২ জন কর্মকর্তা ভারতের এলাহাবাদে ‘বেসিক এয়ার ট্রাফিক কন্ট্রোলার’ বিষয়ে প্রশিক্ষণ নিচ্ছেন। এই প্রশিক্ষণের খরচ ভারত সরকার বহন করে। বেবিচক চেয়ারম্যান এই সহযোগিতার জন্য ভারতীয় রাষ্ট্রদূতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

আলোচনায় দুই দেশের মধ্যে বিদ্যমান ফ্লাইট ট্রাফিক চুক্তি আধুনিকীকরণের ওপর দৃষ্টি নিবদ্ধ করা হয়। দুই দেশের মধ্যে যোগাযোগ দ্রুততর করতে আরও নতুন গন্তব্যে ফ্লাইট চালু করতে দুই দেশের এয়ারলাইন্সগুলোকে উৎসাহিত করার বিষয়ে আলোচনা হয়েছে। বিশেষ করে ভারতের পূর্বাঞ্চলের প্রধান শহরগুলোর সঙ্গে বাংলাদেশের যোগাযোগ বৃদ্ধির বিষয়টি আলোচনায় গুরুত্বপূর্ণ।

এছাড়া বৈঠকে দুই দেশের বেসামরিক বিমান চলাচল প্রশিক্ষণ একাডেমির মধ্যে সহযোগিতা বাড়াতে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের প্রস্তাব নিয়ে আলোচনা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *