সংবিধান ও সুপ্রিম কোর্টের সুবর্ণ জয়ন্তীতে ৫০ টাকার স্মারক নোট

0

সংবিধানের সুবর্ণ জয়ন্তী ও বাংলাদেশের সুপ্রিম কোর্ট উপলক্ষ্যে ৫০ টাকা মূল্যমানের নতুন স্মারক ব্যাংক নোট ছাপিয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার বাংলাদেশ ব্যাংকের এক সার্কুলারে এ তথ্য জানানো হয়েছে।

রোববার (১৮ ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে নোটটি প্রকাশ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী সোমবার (১৯ ডিসেম্বর) থেকে নতুন স্মারক নোট বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসে এবং পরে অন্যান্য শাখা অফিসে পাওয়া যাবে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার স্বাক্ষরিত ১৩০ মিমি × ৬০ মিমি পরিমাপের স্মারক নোটটির সামনের বাম পাশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, পটভূমিতে জাতীয় সংসদ ভবন এবং সুবর্ণ জয়ন্তীর লোগো রয়েছে। সংবিধানের ডান পাশে সুপ্রিম কোর্ট।

১০০ শতাংশ তুলা কাগজে মুদ্রিত, ৫০ টাকার স্মারক নোটের বিপরীত দিকে বঙ্গবন্ধুর প্রতিকৃতির ডানদিকে একটি ২ মিমি চওড়া নিরাপত্তা থ্রেড রয়েছে এবং ‘বঙ্গবন্ধুর প্রতিকৃতি’, ‘৫০’ এবং ‘বাংলাদেশ ব্যাংক মনোগ্রাম’ ওয়াটারমার্ক হিসাবে ছাপা হয়েছে। নোটের ডান দিকে। এছাড়া নোটের দুই পাশে বার্নিশের আবরণ যুক্ত করা হয়েছে।

৫০ টাকার স্মারক নোটের জন্য বাংলা ও ইংরেজি সাহিত্য সম্বলিত পৃথক ফোল্ডার প্রস্তুত করা হয়েছে। ফোল্ডার ছাড়া শুধু খামসহ স্মারক নোটের মূল্য ৫০ টাকা এবং ফোল্ডার ও খামসহ স্মারক নোটের মূল্য ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *