কারাগারে বই পড়ে সময় কাটে ফখরুল-আব্বাস

0

বই পড়ে কারাগারে সময় কাটাচ্ছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। বুধবার সকালে কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে দুই নেতার সঙ্গে সাক্ষাৎ শেষে তাদের স্ত্রীরা এ কথা বলেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের স্ত্রী রাহাত আরা বেগম জানান, বুধবার তার সঙ্গে দেখা হয়েছে। ইতিমধ্যে কিছু বই পাঠিয়েছি। কারাগারে বই এখন তার নিত্যদিনের সঙ্গী। আপনি জানেন, তিনি একজন শিক্ষক। বই পড়া তার নিত্যদিনের অভ্যাস। শারীরিক অবস্থা ‘মোটামুটি’ উল্লেখ করে তিনি বলেন, মনোবল দৃঢ়। রাহাত আরা জানান, ‘কিছু ওষুধ’ও দেওয়া হয়েছে।

তিনি বলেন, গত কয়েকদিন ধরে তাকে কারাগারে ‘ভুগতে’ হচ্ছে। গত সোমবার রাতে কারা কর্তৃপক্ষ ডিভিশন কক্ষ দেন। এই সরকারের আমলে মির্জা ফখরুল আরও ৫ বার কারাগারে গেছেন। তার বিরুদ্ধে ৮৭টি মামলা রয়েছে।

একই কারাগারে রয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসও। তার স্ত্রী আফরোজা আব্বাসও বুধবার সকালে কারাগারে স্বামীর সঙ্গে দেখা করেন। তিনি বলেন, তার শরীর মোটেও ভালো নেই। গত কয়েকদিন ধরে তাকে চরম দুর্ভোগের মধ্যে থাকতে হয়েছে। প্রথম তিন দিন মহাসচিব ও তাঁকে সাধারণ বন্দিদের সঙ্গে মেঝেতে কম্বল বিছিয়ে ঘুমাতে হয়েছে। হাইকোর্টে রিট দায়েরের পর তাদের ডিভিশন দেওয়া হয়।

আফরোজা আব্বাস বলেন, বুধবার রাষ্ট্রবিজ্ঞান ও চিকিৎসা বিজ্ঞানের কিছু বই এবং কোরআন শরিফ নিয়ে এসেছি। ওষুধ দেওয়া হয়েছে। শারীরিকভাবে খুব একটা ভালো না হলেও মানসিক শক্তি ও মনোবল দৃঢ়। নেতাকর্মীদের সম্পর্কেও খোঁজ নেন তিনি। গত রোববার কারাগারের বাথরুমে পড়ে গোড়ালিতে ব্যথা পান মির্জা আব্বাস।

গত শুক্রবার বিকাল ৩টার দিকে মির্জা ফখরুলকে উত্তরার বাসা থেকে ও মির্জা আব্বাসকে শাহজাহানপুরের বাসা থেকে তুলে নিয়ে যায় গোয়েন্দা পুলিশ। পরদিন সন্ধ্যায় তাদের গ্রেফতার দেখানো হয়।

মির্জা আব্বাস ওয়ান-ইলেভেনের সময় গ্রেপ্তার হয়ে দীর্ঘদিন কারাগারে ছিলেন। আওয়ামী লীগ সরকারের আমলে কয়েকবার জেলে গেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *