নেইমার-দানিলোর শূন্যতা দুশ্চিন্তায় ব্রাজিল

0

রদ্রিগো লাসমার – ভদ্রলোক দোহায় খুব ব্যস্ত সময় কাটাচ্ছেন। রিও ডি জেনেরিওতে ব্রাজিলিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের সদর দফতরে প্রতি ঘণ্টায় বুলেটিন-এর মতো রিপোর্ট পাঠাতে হবে। নেইমারের দলের সঙ্গে থাকা এই চিকিৎসককে মাঝেমধ্যেই কাতারে আসা আদিবাসী সাংবাদিকদের ফোন তুলতে হয়। সবার একই জবাব- ‘সবকিছু ঠিক আছে, নেইমার সেরে উঠবেন।’ গোড়ালির লিগামেন্টে চোট পাওয়া নেইমার কবে ফিট হয়ে মাঠে নামতে পারবেন, সে বিষয়ে কোনো জবাব দেননি বা দিতে চাননি লাসমার। শুধু বলেছেন, সোমবার সুইজারল্যান্ডের বিপক্ষে খেলতে পারবেন না নেইমার। নেইমার ছাড়াও রাইট ব্যাক দানিলোও সেদিন বাঁ পায়ের গোড়ালিতে চোট পান। এরপর ২রা ডিসেম্বর পর্যন্ত সুইজারল্যান্ড ও ক্যামেরুনের বিপক্ষে গ্রুপ পর্বের বাকি দুই ম্যাচে নেইমার ও দানিলোর শূন্য পদে কোন দুটি নাম রাখবেন কোচ তিতে? ভিনিসিয়াস জুনিয়র টিটের সেরা বিকল্প হতে পারে।

রিয়াল মাদ্রিদের এই উইঙ্গার ড্রিবলিং ও বল ক্যারিয়ারে নেইমারের কাছাকাছি। তবে ক্লাব ফুটবলে তিনি বেশিরভাগই লেফট উইংয়ে খেলেন। দ্বিতীয় বিকল্পটি অবশ্যই রদ্রিগো। রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড যেকোনো পজিশন থেকে সহজেই আক্রমণ করতে পারেন। তৃতীয় বিকল্প গ্যাব্রিয়েল মার্টিনেল। নেইমারের অনেক ছাপ রয়েছে এই আর্সেনাল ফরোয়ার্ডের। এছাড়া রাফিনহা, অ্যান্টনি, জেসুস, ফ্রেড তিতার হাতে।

আসলে বিশ্বকাপটা নেইমারের জন্য কাঁটাঝোপ, এটা তার ভাগ্যে লেখা আছে। প্রতিপক্ষের ডিফেন্ডাররা তাকে ঘিরে ফেলবে, সে তার মাথার উপর দিয়ে বল নিয়ে কৌশল করার চেষ্টা করবে এবং তারপর একটি বিশ্রী ট্যাকলের মধ্যে পড়ে যাবে এবং এটাই! গত দুই বিশ্বকাপ থেকেই চিত্রনাট্য একই, তাই এবার সেটা মাথায় রেখেই স্কোয়াড তৈরি করেছেন তিতে। তা সত্ত্বেও সেলেকাওদের মধ্যে অক্সিজেনের মতো নেইমার। ড্রেসিংরুমে তার হাসি, অনুশীলনে তার অ্যান্টিক্স, মাঠে গোল করার পর তার নাচ- এসবই পুরো দলকে অনুপ্রাণিত করে।

নেইমারের নক আউটের খবর মানেই প্রতিপক্ষকে মানসিকভাবে এগিয়ে রাখা এবং ব্রাজিল দলও মানসিকভাবে ভেঙে পড়েছে। হয়তো সেই কৌশলগত কারণেই নেইমারের ইনজুরির আসল ধরন লুকাতে চাইছেন তিতে। আপনার যদি গোড়ালির সামান্য আঘাত থাকে, তাহলে আপনি ১০ দিনের মধ্যে ফিট হতে পারবেন, যদি তার বেশি হয়, অন্তত তিন মাসের মধ্যে। আগের দিন নেইমার নিজের ইনস্টাগ্রামে যে আবেগঘন বার্তা লিখেছেন, তাতে কিন্তু আবেগঘন ভাঙ্গনের সুর রয়েছে। ‘কখনো কারো ক্ষতি কামনা করিনি। কিন্তু আজ আমার এই অবস্থা। আমি কষ্ট পেয়েছি, তবে আমার বিশ্বাস আছে আমি আবার মাঠে ফিরব। এই জার্সি আমার গর্ব, আমি এই জার্সি পরতে ভালোবাসি। যদি ঈশ্বর আমাকে বলেন আমি কোথায় জন্ম নিতে চাই, আমি অবশ্যই ব্রাজিল বলব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *