দুদকের এনফোর্সমেন্ট টিমের অভিযান।রংপুরে ঘুষের টাকাসহ আটক শিক্ষা অফিসের সহকারী

0

ঘুষের টাকা নিয়ে রংপুর সদর উপজেলা শিক্ষা অফিসের অফিস সহকারী মো. শহিদুল ইসলামকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সোমবার দুদকের রংপুর সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. হোসেন শরীফের নেতৃত্বে এনফোর্সমেন্ট টিম অভিযান চালিয়ে ঘুষের টাকাসহ তাকে গ্রেফতার করে। দুদক সূত্রে এ খবর জানা গেছে।

শহিদুল ইসলামকে আটক করেন উপজেলা শিক্ষা অফিসের সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. আবুল কালাম আজাদকে জামিন দেওয়া হয়। তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেবে উপজেলা শিক্ষা অফিস। এদিকে তার বিরুদ্ধে মামলার প্রস্তুতি নিচ্ছে দুদক।

সূত্রে জানা গেছে, রংপুর সদরের পুলিশ লাইন্স স্কুলের ১৯ জন শিক্ষক তাদের বেতনে সমতা করার জন্য আবেদন করেছিলেন। পরে তাদের আবেদন মঞ্জুর করে জেলা শিক্ষা অফিস। ২০১০ সালে যোগদানকারী ১৯ জন শিক্ষক তাদের বেতন ২০১২সালে যোগদানকারী শিক্ষকদের সমতা করার জন্য আবেদন করেছিলেন। এতে তাদের বেতন কিছুটা বৃদ্ধি পায়।

জানা গেছে, নিয়মানুযায়ী ১৯ জন শিক্ষকের আবেদনের অনুমোদনের আদেশ উপজেলা শিক্ষা অফিসের সার্ভিস বইয়ে অন্তর্ভুক্ত করতে হয়। ১৯ জন শিক্ষক তাদের অনুমোদিত আদেশ সার্ভিস বইয়ে অন্তর্ভুক্ত করতে গেলে উপজেলা শিক্ষা অফিসের অফিস সহকারী মো. শহিদুল ইসলাম তাদের প্রত্যেকের কাছ থেকে ৫ হাজার টাকা করে মোট ১ লাখ টাকা ঘুষ দাবি করেন। শিক্ষকরা জানান, তারা ঘুষের টাকা দিতে পারবেন না।

পরে আট শিক্ষককে প্রত্যেকের কাছ থেকে ২.০০০  টাকা করে  মোট ১৬.০০০ টাকা ঘুষ নেওয়ার কথা পাকাপোক্ত করা হয়। ঘুষ নেওয়ার এ কথা বাকীদের বলা যাবে না বলে তাদের নিষেধ করা হয়।

এ পর্যায়ে তিন শিক্ষক  বিষয়টি দুদকের রংপুর কার্যালয়ে অবহিত করেন। তাদের মতে, কমিশনের অনুমোদন নিয়ে এনফোর্সমেন্ট টিম গঠন করা হয়েছে। পরে দলের সদস্যরা ক্ষিপ্ত হতে থাকেন। অফিস সহকারী তার কক্ষে বসে ঘুষ নেওয়ার সময় দলের সদস্যরা রুমে ঢুকে তাকে চ্যালেঞ্জ করে। এরপর অফিস সহকারী শহিদুল ইসলাম তার ড্রয়ার থেকে দুদকের তালিকায় থাকা ১৬ হাজার টাকা বের করেন। এরপর তাকে সহকারী উপজেলা শিক্ষা অফিসার আবুল কালাম আজাদের হেফাজতে দেওয়া হয়।

দুদকের এনফোর্সমেন্ট টিমের অন্য সদস্যরা হলেন- দুদকের উপ-সহকারী পরিচালক মোঃ সাবদারুল ইসলাম, একেএম নুর আলম সিদ্দিক, জয়ন্ত সাহা, মোঃ মমিন উদ্দিন, মোঃ রুবেল হোসেন, সহকারী পরিদর্শক। মোস্তাফিজুর রহমান ও প্রধান সহকারী মো. রেজাউল করিম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *