ভারতীয় শিল্পপতিদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী

0

বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের ভবিষ্যৎ উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ভারতীয় শিল্পপতিদের এ দেশে বিনিয়োগের আহ্বান জানান। তিনি বললেন, ‘দয়া করে সামনে তাকান। বিনিয়োগ এবং বাণিজ্যিক চিন্তাধারায় বাংলাদেশকে সংযুক্ত করুন। ব্যবসার ভবিষ্যত সেখানেই।

মঙ্গলবার রাতে দিল্লির মান্ডি হাউসে ‘ফেডারেশন অব ইন্ডিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’ (এফআইসিআই) এবং ‘ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’ (এফবিসিসিআই) যৌথভাবে আয়োজিত এক সভায় তিনি এসব কথা বলেন। বৈঠকে দুই দেশের ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

টিপু মুনশি বলেন, ‘ব্যবসায়ীদের প্রতি আমার পরামর্শ হলো, বাংলাদেশে আসুন, বিনিয়োগ দেখুন। আমাদের এখানে রপ্তানির সুযোগ রয়েছে। আমাদের একসঙ্গে কাজ করা উচিত।’

দুই দেশের মধ্যে প্রস্তাবিত ব্যাপক অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তির বিষয়ে জানতে চাইলে বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, নীতিগতভাবে উভয় পক্ষই বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা করতে সম্মত হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪ দিনের রাষ্ট্রীয় ভারত সফরে সরকারের ১০ জন গুরুত্বপূর্ণ মন্ত্রী ও বেশ কয়েকজন ব্যবসায়ীর সঙ্গে রয়েছেন।

তাদের মধ্যে রয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ. রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. শাহরিয়ার আলম, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ও পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহেদ ফারুক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *