বারিধারায় ২৭ কোটি টাকার রোলস রয়েস জব্দ

0

রাজধানীর বারিধারায় শুল্ক ফাঁকি দিয়ে লুকিয়ে রাখা ২৭ কোটি টাকার নতুন রোলস রয়েস বিলাসবহুল গাড়ি জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের কর্মকর্তারা। এটি একটি ২০২১ স্পোর্টস ইউটিলিটি গাড়ির ধরন এবং কুলিনান মডেল। আমদানি মূল্য অনুযায়ী গাড়ির ওপর প্রযোজ্য শুল্ক ২৪ কোটি টাকা। বুধবার শুল্ক গোয়েন্দা বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

চট্টগ্রাম ইপিজেডের জেডএন্ডজেড ইনটিমেটস কোম্পানি ২০০০ সিসি শুল্কমুক্ত সুবিধা উল্লেখ করে ২৭ এপ্রিল গাড়িটি আমদানি করে। কিন্তু পরীক্ষায় দেখা গেছে গাড়িটি ৬,৭৫০ সিসি।

হংকং এবং বাংলাদেশের মধ্যে একটি যৌথ উদ্যোগ। আমদানি করা গাড়িটি চট্টগ্রাম বন্দর থেকে কোম্পানির কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। এর আগে গত ২৭ এপ্রিল বি/ই গাড়িটি ছাড়ার জন্য জমা দেওয়া হয়। কিন্তু দীর্ঘ ৭০ দিনেও তারা শুল্ক পূরণ করেনি।

পরে গোয়েন্দা তথ্যে জানা যায়, গত ১৭ মে ইপিজেড থেকে অবৈধভাবে গাড়িটি ঢাকার বারিধারায় আনা হয়। যুগ্ম পরিচালক শামসুল আরেফিন খানের নেতৃত্বে বারিধারায় ব্যবস্থাপনা পরিচালকের বাড়ির গ্যারেজে অভিযান চালানো হয়। শুল্ক গোয়েন্দা ও তদন্ত বিভাগের গত সোমবার বাড়ির গ্যারেজ থেকে গাড়িটি জব্দ করে তারা।

বিদ্যমান আইন অনুযায়ী, ২০০০ সিসির বেশি গাড়ি শুল্কমুক্ত সুবিধা পায় না। জব্দকৃত গাড়িটি আমদানি শুল্কের প্রকৃত মূল্যের আট গুণ।

শুল্ক গোয়েন্দা বিভাগ আরও জানায়, আমদানিকারক শুল্ক ছাড়পত্র প্রক্রিয়া সম্পন্ন না করে অবৈধভাবে গাড়িটি গ্যারেজে লুকিয়ে শুল্ক আইনের বিধান লঙ্ঘন করেছে। এক্ষেত্রে চোরাচালান হিসেবে বিবেচিত হয়েছে অপরাধ। জব্দকৃত গাড়ি ঢাকা কাস্টম হাউসের শুল্ক গুদামে জমা রাখা হয়েছে। গাড়িটি শুল্কমুক্ত সুবিধা পাবে কিনা তা যাচাই করার জন্য যথাযথ কর্তৃপক্ষকে অনুরোধ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *