আফ্রিকার বুরকিনা ফাসোতে বিদ্রোহী হামলায় অন্তত ৫০ জন নিহত

0

আফ্রিকার দেশ উত্তর বুরকিনা ফাসোর একটি গ্রামে সশস্ত্র সন্ত্রাসীদের হামলায় অন্তত ৫০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। মঙ্গলবার এক সরকারি কর্মকর্তার বরাত দিয়ে  একথা জানিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার ও রবিবার রাতে সশস্ত্র হামলাকারীরা সেনো প্রদেশের সেতেঙ্গা এলাকায় হামলা চালায়। সীমান্ত এলাকাটি এমন একটি জায়গায় অবস্থিত যেখানে আল কায়েদা এবং আইএসআইএসের সাথে সম্পৃক্ত যোদ্ধারা সশস্ত্র সন্ত্রাসী কার্যক্রম চালায়।

তবে তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।

বুরকিনা ফাসো সরকারের মুখপাত্র লিওনেল বিলগো সোমবার বলেছেন যে এ পর্যন্ত ৫০টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

তবে সশস্ত্র বিদ্রোহীদের হামলায় কতজন নিহত হয়েছে সে সম্পর্কে বিভিন্ন প্রতিবেদন পাওয়া যাচ্ছে। আফ্রিকার দেশটির নিরাপত্তা কর্মকর্তারা সোমবার বলেছেন যে হামলায় কমপক্ষে ১০০জন নিহত হয়েছে। একটি স্থানীয় সূত্র, নাম প্রকাশ না করার শর্তে বলা হয়েছে, প্রাথমিক মৃতের সংখ্যা বেড়ে ১৮৫ হয়েছে।

উল্লেখ্য যে বুর্কিনা ফাসো ২০১৫ সাল থেকে সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠীগুলির ক্রমবর্ধমান সংখ্যক আক্রমণের সাথে লড়াই করতে লড়াই করছে৷ এই সশস্ত্র গোষ্ঠীগুলির বেশিরভাগই জঙ্গি গোষ্ঠী আল কায়েদা এবং আইএসের সাথে যুক্ত৷ আফ্রিকার এই দেশটিতে সহিংসতাও গত এক দশকে বেড়েছে এবং তীব্র হয়েছে। এবং এটি প্রতি বছর হাজার হাজার বেসামরিক নাগরিককে হত্যা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *