সেবার ব্রত নিয়ে জনগণের পাশে থাকুন, চিকিৎসকদের প্রতি প্রধানমন্ত্রী

0

দেশের চিকিৎসকদের সেবা দেওয়ার ব্রত নিয়ে জনগণের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, “এটা শুধু পেশা নয়, আপনি জনগণের সেবা করুন এবং আমি চাই আপনারা সেবার ব্রত নিয়ে মানুষের পাশে দাঁড়ান।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকালে মহাখালীতে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএস) এর সুবর্ণ জয়ন্তী উদযাপন এবং ১৪তম সমাবর্তন ২০২২-এ প্রধান অতিথির ভাষণে এ মন্তব্য করেন। শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়াল অনুষ্ঠানে যোগ দেন।

প্রধানমন্ত্রী বলেন, আমি আমাদের চিকিৎসকদের একটা কথা বলব- একজন রোগী যখন কোনো চিকিৎসকের কাছে চিকিৎসা নিতে যান, তখন চিকিৎসকের দুটি কথা অনেক ক্ষেত্রে রোগীকে সুস্থ করে তুলতে পারে বা তাদের আত্মবিশ্বাস তৈরি করতে পারে। তাই এই বিষয়ে আমাদের বিশেষ নজর দিতে হবে। ‘

আমাদের দেশে চিকিৎসা বিজ্ঞান নিয়ে গবেষণার জরুরি প্রয়োজন উল্লেখ করে প্রধানমন্ত্রী তার বক্তব্যে চিকিৎসকদের এ বিষয়ে মনোযোগী হওয়ার পরামর্শ দেন।

দেশের চিকিৎসকদের ‘মেধাবী’ উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘আমাদের দেশের চিকিৎসকরা যদি বিদেশে গিয়ে এত ভালো করতে পারেন, তাহলে দেশে কেন করবেন না? আমাদের ডাক্তাররা যাতে দেশে তাদের প্রতিভা বিকাশ করতে পারে তার জন্য আপনি আপনার প্রয়োজনীয় সমস্ত সহায়তা পাবেন। ‘

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। বিসিপিএস প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মানসূচক ফেলোশিপও দিয়েছে। প্রধানমন্ত্রীর পক্ষে জাহিদ মালেক বিসিপিএসের সুবর্ণ জয়ন্তীর ফেলোশিপ ও স্মারক গ্রহণ করেন।

পরে প্রধানমন্ত্রীর পক্ষে জাহিদ মালেক ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত বিসিপিএস ফেলোদের কাছে স্বর্ণপদক এবং দেশ-বিদেশের বিশিষ্ট ব্যক্তিদের সম্মানসূচক ফেলোশিপ তুলে দেন।

বিসিপিএস সভাপতি অধ্যাপক কাজী দ্বীন মোহাম্মদের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন বিসিপিএসের সাবেক সভাপতি অধ্যাপক এএইচএম তৌহিদুল আনোয়ার চৌধুরী।

অনুষ্ঠানে আগত বিদেশি অতিথিদের সঙ্গে পরিচয় করিয়ে দেন বিসিপিএস সচিব প্রফেসর ড. মোহাম্মদ বিল্লাল আলম। কৃতজ্ঞতা প্রকাশ করেন বিসিপিএসের সিনিয়র সহ-সভাপতি অধ্যাপক আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম। অনুষ্ঠানের শুরুতে বিসিপিএসের থিম সং ও বিসিপিএসের কার্যক্রমের ওপর একটি তথ্যচিত্র দেখানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *