করোনার ভ্যাকসিন।আজ থেকে ৭ দিনে বুস্টার ডোজ পাবেন ১ কোটি মানুষ

0

শনিবার থেকে আগামী শুক্রবার পর্যন্ত ৭ দিনে সারাদেশে এক কোটি মানুষকে করোনা ভ্যাকসিনের তৃতীয় ডোজ বা বুস্টার ডোজ দেওয়া হবে। এ লক্ষ্যকে সামনে রেখে বিশেষ টিকাদান কার্যক্রম শুরু করতে মাঠে নেমেছে স্বাস্থ্য বিভাগ।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, সকাল ৯টা থেকে সারাদেশে নির্ধারিত করোনা টিকা কেন্দ্রে বুস্টার ডোজ দেওয়া হচ্ছে। এছাড়া ইউনিয়ন পর্যায়ের কেন্দ্রগুলোতেও এই টিকা দেওয়া হচ্ছে। করোনা টিকার দ্বিতীয় ডোজ পাওয়ার পর যারা চার মাস পার করেছেন তারাই বুস্টার ডোজ পান। যে কেউ টিকা নিতে ইচ্ছুক তার বয়স ১৮ বছরের বেশি হতে হবে। করোনার ভ্যাকসিন কার্ড ছাড়া ভ্যাকসিন নেওয়া যাবে না।

স্বল্প সময়ের মধ্যে আরও মানুষকে টিকা দেওয়ার জন্য স্বাস্থ্য বিভাগ এর আগে একাধিক প্রচারণার আয়োজন করেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, এখন পর্যন্ত ১ কোটি ৫৫ লাখ ৭১ হাজার মানুষকে করোনা ভ্যাকসিনের তৃতীয় বা বুস্টার ডোজ দেওয়া হয়েছে। এখন পর্যন্ত দেশের জনসংখ্যার ৯ শতাংশ বুস্টার ডোজ পেয়েছে। চলতি সপ্তাহে আরও এক কোটি মানুষকে টিকা দেওয়া সম্ভব হলে তৃতীয় মাত্রার দিক থেকে বিশ্বের অনেক দেশের চেয়ে এগিয়ে থাকবে বাংলাদেশ।

বাংলাদেশে প্রায় ৩০ কোটি ভ্যাকসিন সংগ্রহ করেছে করোনার। এর একটি বড় অংশ সরাসরি ক্রয় করা হয়, একটি অংশ বিশ্বব্যাপী এন্টারপ্রাইজ Covax-এর মাধ্যমে ভর্তুকি মূল্যে ক্রয় করা হয়, কিছু অনুদান Covax-এর মাধ্যমে প্রাপ্ত হয় এবং কিছু উপহার ভ্যাকসিন হিসাবে গৃহীত হয়।

টিকা দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের অনেক দেশের চেয়ে এগিয়ে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সর্বশেষ তথ্য অনুযায়ী, প্রথম, দ্বিতীয় ও বুস্টার ডোজ দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ প্রতিবেশী ভারতকে ছাড়িয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *